শাক থেকে বাদাম- গরমে বাচ্চার খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, দূর হবে পুষ্টির ঘাটতি



 ODD বাংলা ডেস্ক: একই খাবার রোজ বাচ্চার মুখে রোজে না। তেমনই এমন খাবার খাওয়া প্রয়োজন যাতে তার স্বাস্থ্য উন্নতি ঘটে। আজ রইল কয়টি খাবারের হদিশ। বাচ্চার জলখাবারে রাখতে পারেন এই কয়টি পদ, স্বাদের সঙ্গে স্বাস্থ্য হবে উন্নত, দেখে নিন কী কী খাওয়াতে পারেন বাচ্চাকে। রইল টিপস। নিত্যদিনের খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার। এতে বাচ্চার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে। দেখে নিন বাচ্চাকে কী কী খাওয়ানো উপকারী।


কালো তিল বীজ খাওয়ান বাচ্চাকে। বর্তমানে অধিকাংশ বাচ্চা ক্যালসিয়ামের অভাবে ভোগেন। এর থেকে মুক্তি পেতে বাচ্চাকে কালো তিল বীজ খাওয়ান। এতে আছে ভিটামিন বি কমপ্লেক্স, প্রোটিন, ক্যালসিয়াম, স্বাস্থ্যকর চর্বি। বাচ্চার টিফিনে দিন এমন খাবার।


নিয়মিত বাচ্চাকে দই খাওয়ান। এটি ক্যালসিয়ামে পূর্ণ। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। তেমনই গরমের সময় দই খাওয়া স্বাস্থ্যেক জন্য উপকারী। বাচ্চাকে নিয়ম করে দই খাওয়ান।


ডাল অবশ্যই রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। রাজমা, কাবুলি চানা খাওযাতে পারেন। এই সব খাবার ক্যালসিয়াম সমৃদ্ধ। এতে পেঁয়াজ ও টমেটো দিয়ে রাঁধুন। এতে স্বাদেরও পরিবর্তন হবে। ফলে বাচ্চারা পছন্দ করবে এই খাবার।


খাওয়াতে পারেন সবুজ সবজি। মেথি, ব্রকলি, মূলো রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। এতে আছে ক্যালসিয়াম আছে ভিটামিন, প্রোটিন থেকে শুরু করে নানান উপকারী উপাদান। যা বাচ্চার স্বাস্থ্যন্নতি করবে।


বাদাম খাওয়ান বাচ্চাকে। নিয়ম করে বাচ্চাকে আখরোট, ডুমুর, খেঁজুর, এপ্রিকট খাওয়ান। ক্যালসিয়াম, প্রোটন, স্বাস্থ্যকর চর্বি থেকে শুরু করে নানান ভিটামিন আছে। যা স্বাচ্চার স্বাস্থ্যোন্নতি করবে। মেনে চলুন এই টিপস।


ডিম রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। এতে আছে প্রোটিন। যা বাচ্চার সর্বাধিক বিকাশে সাহায্য করে। এটি বাচ্চাপ ক্লান্তি বোধ ও হাড়ের ব্যথা থেকে মুক্তি দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতার বিকাশ করে। তেমনই শরীর রাখে সুস্থ। সঙ্গে নিয়মিত দুধ খাওয়ান। এটি ভিটামিন ডি, ক্যালসিয়ামেন ভরপুর। যা হাড় ও দাঁত সঠিক রাখে।


এবার থেকে শাক থেকে বাদাম- গরমে বাচ্চার খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, দূক হবে পুষ্টির ঘাটতি। মেনে চলুন বিশেষ টিপস। সঙ্গে গরমে রোজ পর্যাপ্ত জল খাওয়ান বাচ্চাকে। জলের অভাবে শারীরিক জটিলতা বাড়তে থাকে। তাই মেনে চলুন এই সকল বিশেষ টিপস। বাচ্চা থাকবে সুস্থ ও স্বাভাবিক।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.