খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, বাঁচতে পারেন হিট স্ট্রোকের সমস্যা থেকে, দেখে নিন কী কী



 ODD বাংলা ডেস্ক: ক্রমে বেড়ে চলেছে গরমের পারদ। এই সময় সুস্থ থাকা কঠিক বিষয়। গরমের সময় পেটের গোলযোগ, বমি ভাবের মতো সমস্যায় ভুক্তভোগী থাকেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন তা ভেবে পান না। তেমনই সঙ্গে অত্যাধিক ঘামের কারণে নাজেহাল অবস্থা সকলের। এই সবের সঙ্গে দেখা দিচ্ছে হিট স্ট্রোকের সমস্যা। গরমের সময় অনেকেই হিট স্ট্রোকের সমস্যায় ভুগে থাকে। এটি একটি কঠিন সমস্যা। সমস্যা থেকে বাঁচতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। আজ রইল কয়টি খাবারের হদিশ। গরমের সময় নিয়মিত এমন খাবার খেলে হিট স্ট্রোক থেকে দূরে থাকা সম্ভব। দেখে নিন কী কী খাবেন।


নিয়ম করে শসা খান। শসাতে ৯৫ শতাংশ জল থাকে। ক্যালোরির সংখ্যা মাত্র ১৬। এতে আছে ভিটামিন। নিয়ম করে শসা খেলে শরীরে জলের অভাব হবে না। এটি শরীর ঠান্ডা রাখে। হিট স্ট্রোকের সমস্যা থেকে পেতে পারেন মুক্তি।


তরমুজ খেতে পারেন। গরমের বাজার ভরে গিয়েছে তরমুজে। এতে ৯২ শতাংশ জল থাকে। এতে রয়েছে নানান উপকারী উপাদান। নিয়ম করে তরমুজ খেলে মিলবে উপকার।


অ্যালোভেরা জুস নিয়ম করে খান। বাজারে একাধিক কোম্পানির এই জুস পাওয়া যায়। চাইলে বাড়িতেও অ্যালোভেরা দিয়ে জুস বানিয়ে খেতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। অ্যালোভেরা জুস খেলে শরীর থাকে ঠান্ডা। হিট স্ট্রোকের সমস্যা থেকে পেতে পারেন মুক্তি।


হিট স্ট্রোকের সমস্যা থেকে মুক্তি পেতে অ্যাপেল সিডার ভিনিগারও বেশ উপকারী। পরিমাণ মতো জল নিয়ে তাতে অ্যাপেল সিডার ভিনিগার দিন। দিন মধু। নিয়ম করে এই পানীয় খেলে মিলবে উপকার। হিট স্ট্রোকের সমস্যা থেকে পেতে পারেন মুক্তি।


ঘোল খান। গরমে শরীর ঠান্ডা রাখতে দইয়ের তৈরি ঘোল বেশ উপকারী। দই দিয়ে ঘোল বানিয়ে নিয়ম করে খান। এতে হিট স্ট্রোকের সমস্যা থেকে পেতে পারেন মুক্তি। এটি স্বাস্থ্যের জন্য উপকারী।


তুলসী বীজ ও ধনে বীজ দিয়ে শরবত বানিয়ে খেতে পারেম। একটি গ্লাসে জল নিয়ে তাতে তুলসী বীজ ও ধনে বীজ দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে নিন। নিয়ম করে এই পানীয় খেলে শরীর থাকবে ঠান্ডা। মুক্তি পেতে পারেন হিট স্ট্রোকের সমস্যা থেকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.