আপনি কি মাথার ত্বক চুলকায়? মাথার ত্বক ডিটক্স করার জন্য পাঁচটি ঘরোয়া প্রতিকার ব্যবহার করে দেখুন

 


ODD বাংলা ডেস্ক:  আপনি নিশ্চয়ই শরীরকে ডিটক্স করার গুরুত্ব সম্পর্কে শুনেছেন, কিন্তু আপনি কি জানেন যে আপনার মাথার ত্বকেও ডিটক্স প্রয়োজন? মাথার ত্বক ক্রমাগত বিভিন্ন ক্ষতিকারক কণা যেমন দূষণ, ধুলো, রাসায়নিক পণ্য এবং সূর্যের সংস্পর্শে আসে। এইভাবে, আপনার মাথার ত্বক ডিটক্সিং টক্সিন দূর করতে এবং আপনার মাথার ত্বক পরিষ্কার করতে সহায়তা করে। যদি এটি পরিষ্কার না করা হয় তবে এটি আপনার চুলের ফলিকলগুলিকে বন্ধ করে দিতে পারে, যার ফলে খুশকি, চুল পড়ে এবং মাথার ত্বক চুলকায়।


মাথার ত্বক ডিটক্স করার উপকারিতা:


- মাথার ত্বককে ডিটক্সিফাই করা আপনার চুলের ফলিকলকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে। মাথার ত্বকে বিষাক্ত জমে লোমকূপগুলিকে ব্লক করে, চুল শুকিয়ে যায়।


-আরেকটি সুবিধা হল এটি আপনার মাথার ত্বক পরিষ্কার করে এবং চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে।


-এটি আপনার মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে চুল পড়া কমাতেও সাহায্য করে।


-এটি আপনার মাথার ত্বক থেকে ব্যাকটেরিয়া দূর করে আপনার খুশকি কমাতেও সাহায্য করতে পারে।


মাথার ত্বক ডিটক্স করার ঘরোয়া প্রতিকার:-


আপেল ভিনেগার


আপেল সিডার ভিনেগার একটি কার্যকর ঘরোয়া প্রতিকার। এটি চুলের ফলিকল খুলতে সাহায্য করতে পারে। এটি মাথার ত্বক পরিষ্কার করে এবং আপনার মাথার ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখে। দুই কাপ জলে আপেল সিডার ভিনেগার মিশিয়ে সমাধান তৈরি করতে পারেন। আপনার চুলে এই দ্রবণটি প্রয়োগ করুন এবং ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।


ঘৃতকুমারী


আপনার মাথার ত্বককে ডিটক্সিফাই করার ক্ষমতা সহ অ্যালোভেরার অনেক উপকারিতা রয়েছে। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মাথার ত্বকের চুলকানি কমাতে এবং মাথার ত্বক থেকে দূষক দূর করতে সাহায্য করে। এটিকে ডিটক্সিফাই করতে, আপনার মাথার ত্বকে অ্যালোভেরা উদ্ভিদের নির্যাস থেকে তৈরি একটি জেল লাগান। ৩০ মিনিট অপেক্ষা করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।


বেকিং সোডা


বেকিং সোডা একটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর যা মাথার ত্বকের মৃত কোষ, অতিরিক্ত তেল এবং দূষণকারী উপাদান পরিষ্কার করতে সাহায্য করে। এটি মাথার ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রেখে স্বাস্থ্যকর চুলের প্রচার করে। স্ক্যাল্প ক্লিনজার হিসেবে ব্যবহার করার জন্য দুই টেবিল চামচ বেকিং সোডা এবং জলের পেস্ট তৈরি করুন। এটি আপনার মাথার ত্বকে লাগান এবং জল দিয়ে ধুয়ে ফেলার আগে কয়েক মিনিট ম্যাসাজ করুন।


মেথি বীজ


মেথি বীজ একটি প্রাকৃতিক চুলের বৃদ্ধির উদ্দীপক যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে। তারা দূষণকারীর মাথার ত্বক পরিষ্কার করতে এবং জ্বালা কমাতে সহায়তা করে। মেথি বীজ সারারাত জলে ভিজিয়ে রাখতে হবে এবং তারপর একটি পেস্ট তৈরি করে মাথায় লাগাতে হবে। এটি আপনার মাথার ত্বকে লাগানোর পরে, ৩০ মিনিট অপেক্ষা করুন এবং তারপরে জল দিয়ে ধুয়ে ফেলুন।


লেবুর রস


আরেকটি ঘরোয়া প্রতিকার যা আপনার মাথার ত্বককে ডিটক্স করতে ব্যবহার করা যেতে পারে এবং এটি আপনার বাড়িতে পাওয়া যায়। লেবুর রস একটি প্রাকৃতিক অ্যাস্ট্রিংজেন্ট যা মাথার ত্বকে জমাট বাঁধা এবং দূষণকারী উপাদানগুলিকে পরিষ্কার করতে সাহায্য করে। এটি মাথার ত্বকের পিএইচ স্তরকে ভারসাম্যের মধ্যে এনে স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিকে সমর্থন করে। মাথার ত্বক ডিটক্স করতে, আপনার মাথার ত্বকে লেবুর রসের দ্রবণ লাগান এবং ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করার পরে ধুয়ে ফেলুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.