এই প্রখর সূর্যের আলো থেকে বাঁচতে ঘরে বাইরে সর্বত্রই সানস্ক্রিন ব্যবহার করুন

 


ODD বাংলা ডেস্ক: গরমে ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন। তবে স্কিন কেয়ারের রুটিনে অবশ্যই রাখতে হবে সানস্ক্রিন। তবে অনেকেই রয়েছেন যারা বাড়ির বাইরে যাওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করেন। কিন্তুর ঘরের মধ্যে যখন থাকেন তখন ব্যবহার করেন না। অনেকেরই প্রশ্ন ঘরের মধ্যে থাকার সময় সানস্ক্রিক ব্যবহার করা কতটা যুক্তি সংগত। বিশেষজ্ঞদের কথায় ঘরের মধ্যে থাকার সময়ও যেমন সানস্ক্রিন ব্যবহার করা হয় তেমনই ঘরের ভিতরে থাকার সময়ও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।


বাড়ির ভিরতে সানস্ক্রিন লাগানোর গুরুত্ব


কিছু সানস্ক্রিন রয়েছে যেগুলিতে জিঙ্ক অক্সাইড ও টাইটানিয়াম ডাই অক্সাইড দিয়ে তৈরি। যেগুলি নীল আলোকে ব্লক করতে কার্যকর। যা ফোন আর ল্যাপটপ ও টেলিভিশনের মত ডিসপ্লে থেকে আসা আলোকে প্রতিরোধ করতে পারে। অন্যান্য SPF-এর তুলনায়, মাইক্রোফাইন টাইটানিয়াম ডাই অক্সাইড সহ সানস্ক্রিনগুলি UVA এবং নীল বিকিরণ থেকে লক্ষণীয়ভাবে বেশি সুরক্ষা প্রদান করে।


ত্বকের ক্যান্সার


যদিও অনেকেই বিশ্বাস করে সূর্যের রোদ তাদের বাড়ির ভিতরে প্রবেশ করে। তাই ঘরের ভিরতে থাকলেও সানস্ক্রিন লাগানোর প্রয়োজন রয়েছে। এটি সানস্ক্রিন লাগানোর সবচেয়ে সুস্পষ্ট কারণ নাও হতে পারে। সানবার্ন একটি প্রদাহজনক প্রতিক্রিয়া দ্বারা আনা হয়, যা UVB বিকিরণ দ্বারা আনা হয়। এই রোদে পোড়া খোসার পরে যে কোষগুলি অবশিষ্ট থাকে সেগুলি সময়ের সাথে সাথে আরও ক্ষতির ঝুঁকিতে থাকে, যা আপনার ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।


ত্বকে বার্ধক্যের ছাপ


অতিবেগুনি রশ্মি এমনকি জানালার কাচের মধ্য দিয়ে এবং অন্ধকারের দিনে গভীরভাবে প্রবেশ করতে পারে এবং ক্ষতির কারণ হতে পারে। UVB রশ্মি থেকে ত্বকের ক্ষতি পৃষ্ঠের নীচে ত্বকের কোষগুলিতে ঘটতে পারে, দাগগুলি দেখা না যাওয়া পর্যন্ত আপনি এটি দেখতে পাবেন না।


ত্বকের যত্ন


ত্বকের যত্নের জন্য সানস্ক্রিন গুরুত্বপূর্ণ। ত্বকের জন্য অন্যান্য পণ্যের থেকে সানস্ক্রিন অনেক ভাল বলেও দাবি করে হয়।


ময়েশ্চারাইজারের কাজ


সানা বছর সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। এটি ময়েশ্চারাইজারের কাজ করে। মেকআপের সময়ও এটি ব্যবহার করা যেতে পারে। সানস্ক্রিনগুলি প্পিমিয়াম, ত্বকের পুষ্টিকর উপাদান দিয়ে তৈরি করা হয়। এটি দ্রুত কাজ করে। ব্যবহার করলেই পার্থক্য বুঝতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.