পিত্ত নালী ক্যান্সার শিশু থেকে বৃদ্ধ যে কোন বয়সে হতে পারে, প্রাথমিক লক্ষণগুলি এইভাবে চিহ্নিত করুন



 ODD বাংলা ডেস্ক: পিত্ত নালী ক্যান্সার একটি মারাত্মক ক্যান্সার যা পিত্ত নালীকে আক্রমণ করে। পিত্ত নালী হল টিউবের একটি সিস্টেম যা ছোট অন্ত্রের দিকে নিয়ে যায়। এই ক্যান্সারের প্রাথমিক লক্ষণ ও লক্ষণ স্বাভাবিক। তবে প্রাথমিক লক্ষণগুলো সময় মতো শনাক্ত করা গেলে চিকিৎসার মাধ্যমে এই ক্যান্সার নিরাময় করা সম্ভব। পিত্ত নালী ক্যান্সারের যে কোনও উপসর্গ সাধারণত পিত্তনালীতে বাধার কারণে হয়ে থাকে। এই ক্যান্সার যে কারও হতে পারে। কিন্তু যারা সিগারেট বা অ্যালকোহল সেবন করেন তাদের অধিকাংশের এই ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে। আপনি এই প্রাথমিক লক্ষণগুলির মাধ্যমে পিত্ত নালী ক্যান্সার সনাক্ত করতে পারেন।


চুলকানি: পিত্ত নালী ক্যান্সার রোগীদের বেশিরভাগই চুলকানি অনুভব করে কারণ বিলিরুবিনের মাত্রা বৃদ্ধির ফলে একজন ব্যক্তির ত্বক অতিরিক্ত চুলকাতে পারে।


জন্ডিস: জন্ডিস হল পিত্তনালীর ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ, যদিও এটি প্রায়শই ক্যান্সারের সঙ্গে সম্পর্কিত নয়।


প্রস্রাবের রং পরিবর্তন: রক্তে বিলিরুবিনের মাত্রা বেশি হলে গাঢ় রঙের প্রস্রাব পিত্তনালীর ক্যান্সারের লক্ষণ হতে পারে। প্রস্রাবের রং অদ্ভুত।


ক্ষুধা কমে যাওয়া এবং ওজন বৃদ্ধি: পিত্তনালীর ক্ষুধা কমে যেতে পারে এবং কোনও কারণ ছাড়াই ওজন কমে যেতে পারে।


পেটে ব্যথা: পিত্ত নালী ক্যান্সার প্রাথমিক পর্যায়ে হালকা থেকে মাঝারি পেটে ব্যথার কারণ হতে পারে, তবে বড় টিউমারগুলি আরও গুরুতর ব্যথা সৃষ্টি করতে পারে, বিশেষ করে পাঁজরের নীচে ডানদিকে।


বমি এবং বমি বমি ভাব: এই উপসর্গগুলি এমন লোকেদের মধ্যে দেখা দিতে পারে যারা পিত্তনালীতে বাধার ফলে কোলাঞ্জাইটিস বিকাশ করে। জ্বরের উপসর্গের সঙ্গেবমি বমি ভাব হয়।


কিভাবে পিত্ত নালী ক্যান্সার সনাক্ত করতে হয়


পিত্ত নালী ক্যান্সার নির্ণয় করা চ্যালেঞ্জিং হতে পারে, তবে পেটের সিটি স্ক্যান, এমআরসিপি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এন্ডোস্কোপি, এন্ডোস্কোপিক রেট্রোগ্রেড কোলাঞ্জিওপ্যানক্রিটোগ্রাফি (ইআরসিপি), কোল্যাঞ্জিওস্কোপি এবং এন্ডোস্কোপিক আল্ট্রাসনোগ্রাফি ক্যান্সার নিশ্চিত করতে পারে। ইইউএস সুনির্দিষ্ট আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময় রোগীর নিদ্রাহীন অবস্থায় পিত্ত নালী এবং এতে কোনও সমস্যা থাকলে তা সনাক্ত করতে এন্ডোস্কোপি ব্যবহার করা যেতে পারে। ERCP-এর অধীনে থাকা রোগীরা একটি বিশেষ রঞ্জকের ইনজেকশন পেতে পারে। ক্যানসারকে ঘনিষ্ঠভাবে দেখার জন্য কোলাঞ্জিওস্কোপি অধ্যয়নের সময় পিত্ত নালীতে একটি ছোট স্কোপ ঢোকানো হয়। ক্যান্সারের পর্যায়ের উপর নির্ভর করে, রোগীকে কেমোথেরাপি বা অস্ত্রোপচারের জন্য বলা যেতে পারে। এন্ডোস্কোপিক কৌশল জন্ডিস নিরাময় করতে পারে। পিত্তনালীর ক্যান্সার এড়াতে প্রতিদিন ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.