PPF থেকে পেতে পারেন দ্বিগুণ সুদ, শুধু একটি সামান্য কাজ করুন এবং পেয়ে অসাধারণ এই সুবিধা পান

 


ODD বাংলা ডেস্ক: পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ ভাল সুদ এবং কর সঞ্চয়ের একটি উৎস। বেশিরভাগ ভারতীয় এই স্কিমে বিনিয়োগ করতে পছন্দ করেন। এই বিষয়ে সরকারি নিশ্চয়তা রয়েছে। বিশেষ বিষয় হলো এই বিনিয়োগ রাখা হয়েছে EEE ক্যাটাগরিতে। আপনার বিনিয়োগের অর্থ, সুদ এবং ম্যাচুরিটির পরিমাণ তিনটিই সম্পূর্ণ করমুক্ত। পিপিএফ-এ বার্ষিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের উপর কর ছাড় পাওয়া যায়। কিন্তু, আপনি এই বিনিয়োগ বাড়াতে পারেন এবং আপনার বিনিয়োগের সুদও দ্বিগুণ হতে পারেন, জেনে নিন কিভাবে-


বিনিয়োগ দ্বিগুণ কিভাবে?


PPF-এ আয়করের ধারা 80C-এর অধীনে, ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগে কর ছাড় পাওয়া যায়। পিপিএফ-এ বিনিয়োগের সর্বোচ্চ সীমা হল ১.৫ লক্ষ টাকা৷ আপনি বছরে ১২ বার টাকা জমা দিতে পারেন। কিন্তু, এখানে বিবাহিত বিনিয়োগকারীদের জন্য একটি জিনিস। আপনি যদি আপনার সঙ্গীর নামে PPF খোলেন, তাহলে আপনি এক আর্থিক বছরে বিনিয়োগ দ্বিগুণ করতে পারেন এবং উভয় অ্যাকাউন্টে সুদের সুবিধাও নিতে পারেন।


পিপিএফ-এ বিনিয়োগ করলে এই সুবিধা পাওয়া যায়-


বিশেষজ্ঞরা বলছেন যে তার জীবনসঙ্গীর নামে একটি পিপিএফ অ্যাকাউন্ট খোলার মাধ্যমে, বিনিয়োগকারী তার অন্য বিনিয়োগ বিকল্পের পরিবর্তে পিপিএফ-এ বিনিয়োগ করতে পারেন। এমতাবস্থায় তার কাছে দুটি বিকল্প থাকবে। প্রথম তার অ্যাকাউন্টে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারে। একই সময়ে, অন্য একজন আর্থিক বছরে সঙ্গীর নামে ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন। এই দুটি অ্যাকাউন্টেই আলাদা সুদ পাওয়া যাবে। একই সময়ে, যে কোনও একটি অ্যাকাউন্টে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় নেওয়া যেতে পারে। এই ক্ষেত্রে, আপনার পিপিএফ বিনিয়োগের সীমা দ্বিগুণ হয়ে ৩ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় মিলবে। EEE ক্যাটাগরিতে হওয়ায়, বিনিয়োগকারী পিপিএফের সুদ এবং ম্যাচুরিটির পরিমাণের উপর কর ছাড়ের সুবিধাও পাবেন।


ক্লাবিং বিধান কোন প্রভাব-


আয়করের ধারা 64 এর অধীনে, আপনার স্ত্রীকে আপনার দেওয়া যে কোনও পরিমাণ বা উপহার থেকে আয় আপনার আয়ের সঙ্গে যোগ হবে। তবে, PPF-এর ক্ষেত্রে যা EEE-এর কারণে সম্পূর্ণ করমুক্ত, ক্লাবিং বিধানগুলির কোনও প্রভাব নেই৷


বিবাহিতদের জন্য টিপস-


যেখানে, ভবিষ্যতে যখন আপনার পার্টনারের PPF অ্যাকাউন্ট ম্যাচিওর হবে, তখন আপনার পার্টনারের PPF অ্যাকাউন্টে আপনার প্রারম্ভিক বিনিয়োগ থেকে আয় বছরের পর বছর আপনার আয়ে যোগ হবে। অতএব, এই বিকল্পটি বিবাহিত ব্যক্তিদেরও পিপিএফ অ্যাকাউন্টে তাদের অবদান দ্বিগুণ করার সুযোগ দেয়। এপ্রিল-জুন ত্রৈমাসিকের জন্য পিপিএফ সুদের হার ৭.১ শতাংশে স্থির করা হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.