ভিটামিন কে-এর অভাব হার্টকে দুর্বল করে দিতে পারে, এই সবজি খেলে দূর হবে টেনশনও

 


ODD বাংলা ডেস্ক: শরীরে পুষ্টির প্রয়োজন। আর এই পুষ্টির মধ্যে রয়েছে সমস্ত ভিটামিন মিনারেলস প্রোটিন এনার্জি কার্বোহাইড্রেড-সহ আরও নানান উপাদান। এগুলির মধ্যে যে কোনও একটির পরিমান শরীরে কমে গেলেই শরীরে তার ইঙ্গিত দিতে শুরু করে। ঠিক এই ভাবেই ভিটামিন শরীরের একটি উল্লেখযোগ্য পুষ্টি উপাদান। এই পুষ্টি উপাদান ছাড়া শরীর অচল। ভিটামিন এ, বি, সি, ডি ছাড়াও আরও একটি ভিটামিন রয়েছে যা ছাড়া শরীর অচল হয়ে পড়ে আর তা হল ভিটামিন কে।


রক্ত ​​জমাট বাঁধা প্রতিরোধ করতে এবং আমাদের হার্ট ও হাড়কে সুস্থ রাখতে মানবদেহের ভিটামিন কে প্রয়োজন। এই ভিটামিনের ঘাটতি থাকলে রক্তপাতের ঝুঁকি থাকে এবং একই সঙ্গে খনিজ হাড়ের ঘনত্বও কমে যেতে পারে। তবে সবচেয়ে বড় বিপদ হৃদরোগ ও ক্যান্সার সম্পর্কিত। এই সমস্যাগুলি প্রতিরোধ করতে এবং মহিলাদের জন্য ৯০ মাইক্রোগ্রাম (mcg) এবং পুরুষদের জন্য ১২০ mcg খাওয়ার সুপারিশ করা হয়। আসুন জেনে নেই কোন কোন খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন কে পাওয়া যায়।


ভিটামিন কে শাকসবজি


ব্রকলি- আপনি ক্যানোলা অয়েল বা অলিভ অয়েলে ব্রোকলি রান্না করে আপনার ভিটামিন কে খাওয়ার পরিমাণ বাড়াতে পারেন। এছাড়াও, আপনি আপনার সালাদে ব্রকলি অন্তর্ভুক্ত করতে পারেন।


বাঁধাকপি- লাল, বেগুনি, সাদা বা সবুজ যাই হোক না কেন, বাঁধাকপি ভিটামিন সি, ভিটামিন বি৬ এবং ভিটামিন কে, অ্যান্টিঅক্সিডেন্ট যেমন পলিফেনল এবং সালফার যৌগ এবং ফোলেট সমৃদ্ধ।


সবুজ মটরশুটি সবুজ মটরশুটি- এগুলি হল এমন একটি সবজি যা প্রায়শই আমাদের রান্নাঘরে দেখা মেলে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন কে পাওয়া যায়, পাশাপাশি এক কাপ মটরশুটিতে ৩১ ক্যালরি, ৩.৩ গ্রাম চিনি এবং শূন্য চর্বি থাকে।


কেল- আপনি প্রায়ই উপদেশ হিসাবে কেল খেয়েছেন, এটি সুপারফুডের ক্যাটাগরিতে রাখা হয়েছে এবং একে ভিটামিন কে-এর রাজা বললে ভুল হবে না। ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফোলেটের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি কালে পাওয়া যায়।


পালং- শাক সবুজ শাক সবজির মধ্যে পালং শাক খুবই পুষ্টিকর বলে মনে করা হয়। আধা কাপ রান্না করা পালংশাকে কাঁচা পালং শাকের চেয়ে প্রায় ৩ গুণ বেশি ভিটামিন কে থাকে, অর্থাৎ ৪৪৪ mcg। এছাড়াও এটি ম্যাগনেসিয়াম, ফোলেট এবং আয়রনের একটি সমৃদ্ধ উৎস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.