কুকুরের নাক কেন ভেজা থাকে?

 


ODD বাংলা ডেস্ক: কুকুরের দিকে গভীরভাবে লক্ষ্য করলে দেখা যায় অনেক কুকুরের নাক শুকনো থাকে আবার কিছু কুকুরের নাক থাকে ভেজা অবস্থায়। যদিও মনে হতে পারে এটা খুব সাধারণ একটা ব্যাপার তবে আদতে তা নয়। কেননা কুকুরের নাকের শুকনো বা ভেজা অবস্থার সঙ্গে প্রাণীটির ঘ্রাণশক্তির গভীর সম্পর্ক রয়েছে। গবেষণা মতে, যেসব কুকুরের নাক ভেজা অবস্থায় থাকে সেসব কুকুরের ঘ্রাণশক্তি তত বেশি কাজ করে। খবর আইএফএল সায়েন্স-এর।


কুকুরের ঘ্রাণশক্তি অন্য যেকোনো প্রাণীর ঘ্রাণশক্তি থেকে ব্যতিক্রম। সাধারণত কুকুরের নাকে গড়ে প্রায় ৩০০ মিলিয়ন অলফ্যাক্টরি রিসিপ্টর থাকে। আর এ রিসিপ্টরগুলোই একটি কুকুরকে প্রখর ঘ্রাণশক্তিসম্পন্ন প্রাণীতে পরিণত করে।


আনুপাতিক হারে চিন্তা করলে, গন্ধ বোঝার জন্য একজন মানুষের মস্তিষ্কের যেটুকু অংশ কাজ করে, কুকুরের মস্তিষ্কের ক্ষেত্রে তার পরিমাণ ৪০ গুণ বেশি। মানুষের চেয়ে কুকুরের গন্ধ বোঝার ক্ষমতা প্রায় ১০,০০০ গুণ বেশি।


কিন্তু সমস্যা হচ্ছে কুকুরের নাকে থাকা এ শত মিলিয়ন অলফ্যাক্টরি রিসিপ্টরগুলো শুকনো অবস্থায় ঠিকঠাক কাজ করতে পারে না। এগুলো যখন ভেজা থাকে কেবল তখন কুকুরের ঘ্রাণশক্তি তীক্ষ্ণ হয়। এছাড়াও কুকুর এ তীক্ষ্ণ ঘ্রাণশক্তিকে ব্যবহার করে আশেপাশের পরিবেশ সম্পর্কে মস্তিষ্কে একটি প্রাথমিক চিত্র তৈরি করে।


তবে কুকুরের নাক তো আর আপনা আপনিই ভিজে থাকবে না। বরং কুকুরের নাক ভেজার জন্য শরীরের ভেতর থেকে এক প্রকার মিউকাস নিঃসৃত হয়। আর এ মিউকাস নাকের ছিদ্র দিয়ে বের হয়ে নাকের চারপাশে ছড়িয়ে পড়ে।


অন্যদিকে কুকুরের নাকে থাকা অলফ্যাক্টরি রিসিপ্টরগুলো বাতাসে বিরাজমান রাসায়নিক পদার্থগুলো টেনে নেয়। আর এক্ষেত্রে নাক যখন মিউকাস দিয়ে ভেজা থাকে তখন বাতাসের রাসায়নিক পদার্থগুলো আরও ভালোভাবে নাকের রিসিপ্টরে আটকা পড়ে এবং কুকুরের ঘ্রাণশক্তি অনেক বেড়ে যায়।


তবে একমাত্র ঘ্রাণশক্তির জন্যই কুকুরের নাক ভেজে ব্যাপারটি এমন নয়। ঘ্রাণশক্তির পাশাপাশি প্রাণীটির ঘামের সাথেও নাক ভেজার বিষয়টি জড়িত। কেননা কুকুরের দেহে অনেক বেশি পশম থাকায় এরা মানুষের মত পুরো শরীরের ত্বক ব্যবহার করে ঘাম বের করে না।


বরং কুকুরের ঘামের একটা বড় অংশ থাবার মাধ্যমে আর অল্প অংশ বের হয় নাকের মাধ্যমে। আর নাক দিয়ে বের হওয়া ঘামেও কুকুরের নাক ভিজে যায়। এছাড়া কুকুর নাক দিয়ে গন্ধের পাশাপাশি তাপের উৎসও খুঁজে বের করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.