পটাশিয়ামের অভাবে শরীর খুব দুর্বল হয়ে পড়ে, এই ক্ষেত্রে ডায়েটে রাখুন এই ৫টি জিনিস

 


ODD বাংলা ডেস্ক: পটাসিয়াম হল সেই খনিজ যা আমাদের শরীরে প্রচুর প্রয়োজন। এই পুষ্টির অভাব হাইপোক্যালেমিয়া হতে পারে। এটি এমন একটি মেডিক্যাল কন্ডিশন যেখানে হয় সঠিক ডায়েট না খাওয়ার কারণে পটাশিয়ামের ঘাটতি হয় বা ডায়রিয়া ও বমির কারণে তা শরীরে পাওয়া যায় না। যখন আপনি এই পুষ্টিগুলি পান না, তখন আপনাকে রক্তচাপ, কোষ্ঠকাঠিন্য, পেশী দুর্বলতা এবং ক্লান্তির সম্মুখীন হতে হতে পারে। এমন পরিস্থিতিতে, আপনার খাদ্যাভ্যাসের পরিবর্তন করতে হবে যাতে এই বিপদ দূর করা যায়।


পটাসিয়াম সমৃদ্ধ খাবার-


১) দুধ


দুধ একটি সম্পূর্ণ খাবার, এতে সব ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়, সঙ্গে পটাশিয়ামও প্রচুর পরিমাণে দুধজাত খাবারে পাওয়া যায়। আপনি যদি এক কাপ কম চর্বিযুক্ত দুধ পান করেন তবে আপনি প্রায় ৩৫০ থেকে ৩৮০ মিলিগ্রাম পটাসিয়াম পাবেন।


২) কলা


আমাদের মধ্যে কমই এমন কেউ থাকবেন যিনি এই ফলটি খাননি। অন্যান্য অনেক পুষ্টিগুণ ছাড়াও এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়। আপনি যদি একটি মাঝারি আকারের কলা খান তবে আপনি প্রায় ৪২২ মিলিগ্রাম পটাসিয়াম পাবেন।


৩) আলু


আলুকে সবজির রাজা বলা হয় কারণ এটি যে কোনও সবজি দিয়ে তৈরি করা যায়। আপনি যদি আলু রান্না করার সময় ত্বক না সরিয়ে ফেলেন, তাহলে শরীর এটি থেকে ৯০০ মিলিগ্রামের বেশি পটাসিয়াম পাবে।


৪) সামুদ্রিক মাছ-


সামুদ্রিক মাছ যেমন সালমন, ম্যাকেরেল, হ্যালিবুট, টুনা এবং স্নাপারে থ্রি-আউন্স পরিবেশনে ৪০০ মিলিগ্রামের বেশি পটাসিয়াম থাকে। তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।


৫) পালং শাক-


সবুজ শাক সবজির মধ্যে, পালং শাক সব সময় স্বাস্থ্যের জন্য উপকারী বলে বিবেচিত হয়েছে। আধা কাপ পালং শাক রান্না করে খেলে শরীরে প্রায় ৪০০ মিলিগ্রাম পটাশিয়াম পাওয়া যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.