এই কারণেই মৃত্যুর পর একা রাখা হয় না মৃতদেহ! বলা আছে গরুঢ় পুরাণে

 


ODD বাংলা ডেস্ক: হিন্দুধর্ম মনে করে মৃত্যুতেই সব শেষ নয়। আত্মার চিরকালীন, তার লয় নেই, ক্ষয় নেই। মৃত্যুর পর শুধু এই দেহ শেষ হয় যায়। আত্মা এক দেহ থেকে অন্য দেহে প্রবেশ করে। সেই কারণে হিন্দুধর্মে মৃত্যুর পর নানা নিয়ম-নীতি পালন করার প্রথা আছে। মৃতের পরিবারের সদস্যদের বেশ কিছু রীতি পালন করতে হয়।


কেন এই সব রীতি পালন করতে হয়, তার ব্যাখ্যা দেওয়া আছে গরুঢ় পুরাণে। মৃত্যুর পর পালনীয় এই সব রীতিকে পারলৌকিক কাজকর্ম বলা হয়। এই সব নিয়মের মধ্যে অন্যতম হল শেষকৃত্য না হওয়া পর্যন্ত মৃতদেহ কখনও একা রাখা যাবে না। এই কারণেই বাংলায় একটা প্রচলিত কথা আছে, 'মড়া ছুঁয়ে থাকা।' অর্থাত্‍ কাউকে না কাউকে মৃতদেহের পাশে থাকতে হয়। এই নিয়মের কারণ গরুঢ় পুরাণে ব্যাখ্যা করা আছে।


* ধর্মীয় বিশ্বাস অনুসারে তান্ত্রিক কাজকর্মে মৃতদেহ ও আত্মার প্রয়োজন পড়ে। তাই মৃতদেহ একা থাকলে তা কোনও অসাধু তান্ত্রিক নিজের সাধনার জন্য ব্যবহার করতে পারেন। তন্ত্রক্রিয়ায় যে মৃতদেহ ব্যবহৃত হয়, তার আত্মা প্রচুর কষ্ট পায়। সেই কারণে কোনও তন্ত্রক্রিয়ায় যাতে ব্যবহৃত হতে না পারে, সেই জন্যই মৃতদেহের শেষকৃত্য না হওয়া পর্যন্ত তা একা ফেলে রাখা হয় না।


* একা পড়ে থাকা সদ্য প্রয়াত মৃতদেহ কোনও অশুভ শক্তি দখল করতে পারে। কোনও অশুভ শক্তি সেই মৃতদেহে প্রবেশ করার চেষ্টা করতে পারে। সেই কারণে মৃতদেহ কখনোই একা ফেলে রাখা উচিত নয়। বিশেষ করে রাতের বেলা মৃতদেহ একা রাখতে নেই। কারণ রাতের অন্ধকারে অশুভ শক্তি বেশি সক্রিয় হয়ে ওঠে।


* জীবিত মানুষের মধ্যে যে স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তি কাজ করে, তা মৃত্যুর সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যায়। তাই মৃতদেহে নানা ক্ষতিকর ব্যাকটিরিয়া দ্রুত বংশবিস্তার করতে থাকে। তাই মৃতদেহের পাশে কারোর থাকা দরকার, যিনি ব্যাকটিরিয়া নাশের জন্য সমানে ধূপ জ্বালিয়ে রাখতে পারবেন।


* মনে করা হয় মৃত্যুর পর আত্মা সেখানেই ঘোরাফেরা করে। নিজের শরীর, পরিচিত স্থান ও প্রিয় মানুষদের ছেড়ে যেতে অত্যন্ত কষ্ট হয় তার। সেই সময় আবার শরীরে প্রবেশ করার চেষ্টা করে আত্মা। তাই মৃতদেহ একা ফেলে রাখা কখনোই উচিত না।


* মৃত্য়ুর পরে শরীরে নানা পোকামাকড়ের উপদ্রব হতে পারে। এতে মৃতদেহ তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই মৃতদেহ একা না রেখে সেখানে অবশ্যই কারোর থাকা দরকার, যিনি এই সবের খেয়াল রাখতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.