শ্যাম্পু করলে কি চুল পড়া বাড়ে?

 


ODD বাংলা ডেস্ক: মানুষের সৌন্দর্যের একটি বড় অংশ জুড়ে রয়েছে চুল। সুন্দর চুল পেতে প্রতিদিন নির্দিষ্ট রুটিন মেনে চলা উচিত। সঠিক যত্ন নেওয়ার পাশাপাশি পরিষ্কার রাখতে হবে স্ক্যাল্পও। কেননা মাথার ত্বক পরিষ্কার থাকলে অনেক সমস্যারই সমাধান হয়ে যায়।


অনেকের মনে প্রশ্ন থাকে যে, শ্যাম্পু করলে কি চুলের ক্ষতিও হতে পারে? অতিরিক্ত পরিমাণে চুল উঠতে পারে? এসব প্রশ্নের উত্তর চলুন জেনে নেওয়া যাক-


শ্যাম্পু করার সময়ে কি প্রচুর চুল ওঠে?


যদি শ্যাম্পু করার সময় অতিরিক্ত চুল উঠতে দেখেন তবে অনেকেই শ্যাম্পু বদলে ফেলেন? কিন্তু শ্যাম্পু করার জন্যেই কি চুল পড়া বাড়ে? না, এমনটা নয়। এর পেছনে আরও অনেক কারণ রয়েছে।


সব শ্যাম্পু চুলের জন্য ক্ষতিকর নয়। এই বিষয়টি নির্ভর করে পণ্যের ফর্মুলেশনের ওপর। এসব পণ্য আপনার স্ক্যাল্পের প্রাকৃতিক তেলের ক্ষরণ কমিয়ে দিতে পারে, চুলের ক্ষতি হয়।


শ্যাম্পুতে এসব উপাদান আছে কী?


শ্যাম্পুতে কী কী উপাদান রয়েছে তার ওপর নির্ভর করে এটি চুলের ক্ষতি করবে নাকি করবে না। কিছু উপাদান থাকলে সতর্ক হোন।


সালফেট- অনেক শ্যাম্পুতেই সালফেট থাকে। ক্লিনজার হিসেবে এটি ভালো কাজ করে। তবে এই উপাদানটি চুলকে ধীরে ধীরে ফ্রিজি ও ডাল করে দিতে পারে।


সোডিয়াম ক্লোরাইড- অনেক শ্যাম্পুতেই এই উপাদানটি ব্যবহার করা হয়। শ্যাম্পু ঘন করতে এটি ব্যবহার করা হয়। সোডিয়াম ক্লোরাইড চুল ও স্ক্যাল্পকে রুক্ষ ও শুষ্ক করে তুলতে পারে।


ফর্মালডিহাইড- অ্যান্টি-বায়োটিক হিসেবে কাজ করে এই উপাদানকে। শ্যাম্পুকে নির্দিষ্ট তারিখ পর্যন্ত ভালো রাখে। কিন্তু অতিরিক্ত পরিমাণে ফর্মালডিহাইড ব্যবহার করা হলে তা অ্যালার্জিজনিত সমস্যার কারণ হয়ে উঠতে পারে।


অ্যালকোহল- অনেক শ্যাম্পুতেই অ্যালকোহল ব্যবহার করা হয়। এটি চুল ও স্ক্যাল্পকে অতিরিক্ত রুক্ষ ও শুষ্ক করে তোলে।


শ্যাম্পু না করলেও কি চুল পরিষ্কার থাকে?


নিয়মিত চুল পরিষ্কার না করলে চুলের গোড়ায় ধুলো, ময়লা জমতে থাকে। এতে সেবাম গ্রন্থিও বন্ধ হয়ে যায়। ফলে চুল পড়া বাড়ে। চুল পরিষ্কার রাখতে সপ্তাহে কমপক্ষে একদিন শ্যাম্পু করতেই হবে। আবহাওয়া আর চুলের ধরনের ওপর নির্ভর করে এর বেশিও শ্যাম্পু করতে পারেন।


ঘন ঘন শ্যাম্পু করলে কি চুলের ক্ষতি হয়?


অনেকেই প্রতিদিন বা একদিন পরপর শ্যাম্পু করেন। এতে চুলের ক্ষতি হতে পারে। ঘন ঘন শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক তেল শুকিয়ে যায়। ফলে চুল হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক। এতে চুল পড়ার হারও বাড়ে। তাহলে সপ্তাহে কতদিন শ্যাম্পু করবেন?


আপনার চুলের প্রকৃতি রুক্ষ হলে সপ্তাহে ১-২বার শ্যাম্পু করুন। আর চুলের প্রকৃতি সাধারণ হলে প্রয়োজন অনুযায়ী শ্যাম্পু করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.