এই গরমকালে কুঁজোর জল পান করুন, জানুন মাটির পাত্রে রাখা জলের চারটি উপকার

 


ODD বাংলা ডেস্ক: গরম পড়ে গেছে। আগামী কয়েক দিনে তাপমাত্রার পারদ দ্রুত বাড়বে। এই অবস্থায় ঠান্ড পানীয় জলই সকলের পছন্দ। গরমকালে নিজেকে হাইড্রেট রাখা অত্যান্ত জরুরি। বেশ কতগুলি উপায় রয়েছে। কিন্ত সবেথেকে সোজা আর গুরুত্বপূর্ণ হল পানীয় জল বেশি পরিমাণে খাওয়া। কিন্তু এবারের গরমকালে অন্যকোনও পাত্রে নয়, পানীয় জল রাখুন মাটির পাত্রে। আর দেখুন তাতে কতটা স্বাস্থ্য ভালো থাকে আপনার। কারণ গরমকালে মাটির পাত্রে অর্থাৎ কুঁজো বা মাটির কলসীতে রাখা পানীয় জল খুবই উপকারী। জানুন এর চারটি উপায়।


১. মাটির পাত্রে রাখা জল পানীয় জল রাখতে তা জলের গুণগতমান বাড়াতে সাহায্য করে। কাদামাটি ছিদ্রযুক্ত , তাই দুষক ও টক্সিন পরিশ্রুত হতে পারে। যার ফলে জল থাকে পরিষ্কার আর বিশুদ্ধ।


২. প্ল্যাস্টিক বা অন্যকোনও ধাতবপাত্রে রাখা জল রায়াসনিমুক্ত হয় না। এই জল বিপজ্জনক হতে পারে। মাটির পাত্রে রাখা জল উপকারী। এটি অত্যান্ত সুস্বাদূ হয়। মাটির পাত্র পরিষেব বান্ধব। মাটির পাত্র একাধিকবার ব্যবহার করা যেতে পারে।


৩. মাটির পাত্রে রাখা জল পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে পারে। ক্লে-র ক্ষারীয় ব্যবস্থা জলের অম্লতা অফসেট করতে সাহায্য করে। পেটের রোগ সারানোর জন্য এটি গুরুত্বপূর্ণ। ক্ষারীয় জল শরীরে সামগ্রিক পিএচই ভারসাম্য বাড়াতে পারে।


৪. মাটির পাত্রে রাখা জল অত্যান্ত ঠান্ডা হয়। কারণ কাদামাটি ছিদ্র যুক্ত। তাই জলকে ঠান্ডা রাখতে পারে। উষ্ণগরমের সময় এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। হিট স্ট্রোক প্রতিরোধ করেতে পারে। গরমের দিনে মাটির পাত্রের জল অত্যান্ত মনোরম। এটি পান করলে ঠান্ডা লাগার কোনও ভয় থাকে না। মাটির পাত্র প্রাকৃতিক স্বাদ তৈরি করতে পারে।


তাই এই গ্রীষ্ণে আর ফ্রিজের কনকন ঠান্ডা জল খেয়ে বিপদ ডেকে আনবেন না। মাটির পাত্র বা কুঁজো , কলসীতে পাণীয় জল রাখার ব্যবস্থা করুন। সেটি পান করেই প্রবল গরমে ডিহাইড্রেন্ট থাকুন। গরমকালে প্রয়োজনের তুলনায় বেশি জল পান করা উচিৎ। কিন্তু ফ্রিজের জল অনেকটা একসঙ্গে পান করা যায় না। আবার প্ল্যাস্টিকের বোতলে বা ধাতুর পাত্রে জল রাখতে তা গরম হয়ে যায়। তাই জল পান করলেও তেষ্টা মেটে।  কিন্তু আরাম পাওয়া যায় না। আর সেই জন্যই গরমকালে অত্যান্ত জরুরি মাটির পাত্রে রাখা পানীয় জল। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.