গরমে বাড়তে পারে সাইনোসাইটিস বা সাইনাসের সমস্যা, কীভাবে এর মোকাবিলা ও প্রতিকার করবেন

 


ODD বাংলা ডেস্ক: বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ সাইনোসাইটিসে ভুগছেন, যা একটি সাধারণ রোগ। সাইনাস, মুখ এবং খুলির হাড়ের মধ্যে অবস্থিত ছোট বায়ু-ভরা গহ্বর, যখন তারা স্ফীত বা সংক্রমিত হয় তখন ঘটতে পারে। সাইনোসাইটিস অনেকগুলি অবস্থার ফলে হতে পারে, যেমন ব্যাকটেরিয়া বা ভাইরাল সংক্রমণ, অ্যালার্জি এবং অনুনাসিক প্যাসেজের সাথে কাঠামোগত সমস্যা। আমরা আপনাকে বলি যে সাইনোসাইটিস গ্রীষ্ম এবং শীতকালে উভয়ই হতে পারে। শুষ্ক বাতাসের সাথে গরমের দিনে, আপনার নাকের শ্লেষ্মা ঘন হয়ে একত্রে জমাট বাঁধতে পারে, সাইনাসগুলিকে আটকে রাখে এবং মাথাব্যথার কারণ হয়।


সাইনোসাইটিসের লক্ষণ


নাক বন্ধ হওয়া: সাইনোসাইটিসের সবচেয়ে সাধারণ উপসর্গগুলির মধ্যে একটি হল নাক বন্ধ, যা নাক দিয়ে শ্বাস নিতে অসুবিধা করে। এই জমা হওয়ার ফলে শ্লেষ্মা তৈরি হতে পারে, যা নাকের পরে ফোঁটা এবং কাশির কারণ হতে পারে।


মাথাব্যথা: মাথাব্যথা সাইনোসাইটিসের আরেকটি সাধারণ লক্ষণ, বিশেষ করে যখন প্রদাহ বা সংক্রমণ সামনের সাইনাসকে প্রভাবিত করে। এই ধরনের মাথাব্যথাকে প্রায়শই কপালে বা চোখের চারপাশে অনুভূত একটি নিস্তেজ, কম্পনকারী ব্যথা হিসাবে বর্ণনা করা হয়।


ঘ্রাণশক্তি হারানো: ঘ্রাণ বা স্বাদ গ্রহণের ক্ষমতা হারানো সাইনোসাইটিসের আরেকটি সম্ভাব্য লক্ষণ। এটি ঘটতে পারে যখন ফোলা বা ভিড় ঘ্রাণজনিত নার্ভকে ব্লক করে, যা গন্ধ সনাক্ত করার জন্য দায়ী। এটি স্বাদের কুঁড়িকেও প্রভাবিত করতে পারে, স্বাদ গ্রহণের ক্ষমতা হ্রাস করে।


গলা ব্যথা এবং ক্লান্তি: আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে কাশি এবং গলা ব্যথাও সাইনোসাইটিসের লক্ষণ হতে পারে। এটি প্রায়শই পোস্টনাসাল ড্রিপের কারণে হয়, যা গলা জ্বালা করে এবং কাশি হতে পারে। সাইনোসাইটিসে ক্লান্তিও সাধারণ, কারণ শরীর সংক্রমণ এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে কাজ করে।


জ্বর: তীব্র সাইনোসাইটিসের ক্ষেত্রে জ্বর হতে পারে। এটি সংক্রমণের প্রতি শরীরের স্বাভাবিক প্রতিক্রিয়া, কারণ এটি আক্রমণকারী ব্যাকটেরিয়া বা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করে।


গ্রীষ্মকালীন সাইনোসাইটিসের চিকিত্সা


এটি বলেছে, অন্তর্নিহিত কারণ এবং উপসর্গের মাত্রা সাইনোসাইটিসের চিকিত্সার সর্বোত্তম কোর্স নির্ধারণ করবে। অনেক ক্ষেত্রে, অবস্থাটি চিকিত্সার হস্তক্ষেপ ছাড়াই নিজেই সমাধান হয়ে যায়। যাইহোক, যদি লক্ষণগুলি অব্যাহত থাকে বা গুরুতর হয় তবে চিকিত্সার প্রয়োজন হতে পারে।


গ্রীষ্মে সাইনোসাইটিসের চিকিত্সার জন্য কিছু সাধারণ চিকিত্সা বিকল্পগুলির মধ্যে রয়েছে:


অ্যান্টিবায়োটিক: যদি সাইনোসাইটিস ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়, তবে সংক্রমণ পরিষ্কার করতে অ্যান্টিবায়োটিকগুলি নির্ধারিত হতে পারে।


ডিকনজেস্ট্যান্ট: ওভার-দ্য-কাউন্টার ডিকনজেস্ট্যান্টগুলি অনুনাসিক ভিড় কমাতে এবং সাইনাসে চাপ কমাতে সাহায্য করতে পারে।


অনুনাসিক কর্টিকোস্টেরয়েডস: এই ওষুধগুলি অনুনাসিক প্যাসেজ এবং সাইনাসের ফোলা কমাতে সাহায্য করতে পারে।


গ্রীষ্মে সাইনোসাইটিস প্রতিরোধ


গ্রীষ্ম বা অন্য কোন ঋতুতে সাইনোসাইটিস হওয়ার ঝুঁকি কমাতে, ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন করা এবং উপসর্গ সৃষ্টিকারী অ্যালার্জেন বা বিরক্তিকর উপাদানগুলি এড়ানো গুরুত্বপূর্ণ। এর জন্য কিছু নিয়ম মেনে চলা বাঞ্ছনীয়।


নিয়মিত হাত ধুয়ে নিন।


সিগারেটের ধোঁয়া এবং অন্যান্য বায়ু দূষণকারী এড়িয়ে চলা।


বাতাসে আর্দ্রতা বজায় রাখতে হিউমিডিফায়ার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।


অ্যালার্জেন এড়িয়ে চলুন, যেমন ধুলো এবং পরাগ।


প্রচুর পরিমাণে তরল পান করা শ্লেষ্মা পাতলা করে এবং নিষ্কাশনকে উৎসাহিত করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.