গোলাপি হাই হিল পরে পার্লামেন্টে হাজির কানাডার এমপিরা!

 


ODD বাংলা ডেস্ক: সকাল সকাল শুরু হতে চলেছে পার্লামেন্টের অধিবেশন। এক এক করে পার্লামেন্টে হাজিরা দিচ্ছেন পুরুষ সংসদ সদস্যরা। কিন্তু একটা অদ্ভুত কাণ্ড রীতিমতো চোখ কাড়ছে সবার। পুরুষ এমপিদের পায়ে গোলাপি রঙের হাই হিল জুতো। 


এপ্রিলের গোড়ায় এরকম ঘটনা দেখে রীতিমতো তোলপাড় হয়েছিল সারা বিশ্ব। হঠাৎ কী এমন হলো যে একাধারে সবাই গোলাপি হাই হিল জুতো পড়ে সংসদে হাজিরা দিতে শুরু করলেন? বেশি দিন চাপা থাকেনি আসল কারণটি। জানা যায়, একটু বিশেষ কারণেই এমন জুতো পরতে আগ্রহী হয়েছেন সবাই। তাই ঘটনাটি আকস্মিক, তা বলা যায় না।


 আসল ঘটনা হলো, কানাডার অন্টারিওতে একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দিচ্ছিলেন ওই এমপিরা। 'হোপ ইন হিলস'-এর ওই বিশেষ অনুষ্ঠানটি আয়োজন করা হয় হ্যামিলটন ওমেন'স প্লেসের তরফে। সেখানেই উপস্থিত ছিলেন কানাডা পার্লামেন্টের সদস্যরা। তবে শর্ত ছিল গোলাপি হাই হিল জুতো যা সাধারণত মহিলাদের বিশেষ সাজের মধ্যেই পড়ে, তা পরে আসতে হবে। 


কিন্তু এই অনুষ্ঠানের উদ্দেশ্যই বা কী! ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কানাডার পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা। তিনি এই দিন টুইটারে বলেন, হোপ ইন হিলস একটি বিশেষ ধরনের অনুষ্ঠান যাতে লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে মানুষকে সচেতন করা হয়। ছেলে ও পুরুষদেরও এই আন্দোলনে যোগ দেওয়া উচিত। এই ভাবনা থেকেই এমন অভিনব আয়োজন।


হ্যামিলটন ওমেনস প্লেসের তরফেও জানানো হয় সে কথা। বলা হয়, লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে মানুষকে সচেতন করে তুলতে এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে শুধু এটুকুই নয়,ছেলে ও পুুরুষদেরও এই আন্দোলনের অংশ হতে হবে। এমনটাই মনে করে হ্যামিলটন ওমেনস প্লেস। তাই পুরুষ সাংসদদের গোলাপি হাই হিল জুতো পরানোর এই নয়া উদ্যোগ

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.