গরম থেকে বাঁচতে যদি প্রচুর পরিমাণে লেবু জল পান করেন, তাহলে জেনে নিন কী কী সমস্যায় ভুগতে পারেন

 


ODD বাংলা ডেস্ক: লেবু জল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গ্রীষ্মের মৌসুমে গরম থেকে আরাম পেতে মানুষ লেবু জল প্রচণ্ডভাবে খায়। এটি শরীরকে হাইড্রেটেড রাখে। ওজনও নিয়ন্ত্রণ করা যায় এবং হজম সংক্রান্ত সমস্যা নিরাময়ে সাহায্য করে, কিন্তু আপনি কি জানেন অতিরিক্ত লেবু জল পান করলে আবার ক্ষতিও হতে পারে। আপনি যদি গ্রীষ্মে প্রচুর পরিমাণে লেমনেড পান করেন বা ওজন কমানোর জন্য অন্ধভাবে লেবুজল পান পান করেন তবে আপনার এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলিও জানা উচিত। তো চলুন জেনে নিই এর ফলে সৃষ্ট অসুবিধাগুলো।


অতিরিক্ত লেবু জল খাওয়ার অসুবিধা-


১) লেবু জলের অতিরিক্ত পান করলে অম্বল হতে পারে। কারণ এটি প্রোটিন ব্রেকিং এনজাইমে পেপসিনকে সক্রিয় করে। একই সময়ে, এটির অতিরিক্ত সেবনের কারণে পেপটিক আলসারের অবস্থা আরও বিপজ্জনক হয়ে উঠতে পারে।


২) লেবু জল পান করলেও ডিহাইড্রেশন হতে পারে। আসলে আপনি যখন লেবুপান পান করেন, তখন তা প্রস্রাবের মাধ্যমে শরীরকে ডিটক্সিফাই করে। এই প্রক্রিয়ায়, অনেক ইলেক্ট্রোলাইট এবং সোডিয়ামের মতো উপাদান প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে এবং আপনার ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। লেবুপানের অতিরিক্ত সেবনেও পটাশিয়ামের ঘাটতিও হতে পারে।


৩) ভিটামিন সি-এর আধিক্য রক্তে আয়রনের মাত্রা অতিরিক্ত মাত্রায় বাড়িয়ে দিতে পারে এবং এটি বিপজ্জনক প্রমাণিত হতে পারে। আপনার অভ্যন্তরীণ অঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে


৪) লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড, এটি ছাড়াও এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অক্সালেট। এর অত্যধিক সেবনের কারণে, এটি ক্রিস্টাল আকারে শরীরে জমা হয়, যা কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়।


৫) অতিরিক্ত লেবু জল পান করলে হাড় দুর্বল হয়ে যেতে পারে। লেবুতে অ্যাসিডিটি আছে, যার কারণে এটি হাড়ের উপর বিরূপ প্রভাব ফেলে।


আরও পড়ুন- গ্রীষ্মের মৌসুমে পায়ের তলায় জ্বালাপোড়া হয়, তবে জেনে নিন কি করলে মিলবে আরাম


আরও পড়ুন-  সোনার অলংকারে জাদু আছে, এই গহনা পরলেই সেরে ওঠে অনেক রোগ, মেলে পাঁচ উপকার


আরও পড়ুন- গরমকালেও শিশুকে মালিশ করুন এই তেল দিয়ে, মিলবে অসাধারন ৫ উপকারিতা


৬) লেবুপানের অতিরিক্ত সেবনে অ্যাসিডিটি হতে পারে। লেবুতে প্রচুর পরিমাণে অ্যাসিড থাকে। এটি খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ বেড়ে যেতে পারে।


৭) আপনার যদি টনসিলের সমস্যা থাকে তবে লেবু জল খাবেন না। কারণ এটা করা ক্ষতিকর হতে পারে। একটি গবেষণায় বলা হয়েছে, লেবুর জল যদি অতিরিক্ত পরিমাণে পান করা হয় তবে তা গলা ব্যথার কারণ হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.