মাত্র এক চামচ মধুতে মিলবে ঘন কালো এক ঢাল চুল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

 


ODD বাংলা ডেস্ক: প্রচন্ড রোদ ও গরমের কারণে অকালে চুল পাকা হওয়ার সমস্যা বর্তমান সময়ে বেড়ে গিয়েছে। গরমে ঘামের কারণে চুল আঠালো হয়ে যায়, যার কারণে চুল শুষ্ক হয়ে ভেঙ্গে যায়। এর পাশাপাশি খুশকিও বর্তমান সময়ে চুলের একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সবকিছুর ঘরোয়া টোটকা রয়েছে। মধুর নাম শুনলেই অধিকাংশ মানুষের জিভে জল চলে আসে। এর কারণ হল মধু মিষ্টি এবং স্বাস্থ্যকর। এটি একটি মিষ্টি হিসাবে ব্যবহার করা যেতে পারে। এর পাশাপাশি এতে উপস্থিত ঔষধিগুণ স্থূলতা কমানো থেকে শুরু করে ত্বককে তরুণ করে তুলতে কাজ করে।


অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল সহ আরও অনেক পুষ্টি উপাদান মধুতে পাওয়া যায়। এটি শুধু ত্বক ও পেটের জন্য নয় চুলের জন্যও খুবই উপকারী। মধু চুলকে নরম, ঘন, কালো করে এবং মাথার ত্বক হাইড্রেটেড রাখে। এতে খুশকির সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এটি ব্যবহার করাও খুব সহজ। আসুন জেনে নিই চুলে এর উপকারিতা...


মধু এবং নারকেল তেল


আপনি যদি শুষ্কতা এবং চুল ভেঙ্গে সমস্যায় ভুগে থাকেন, তাহলে মধুর প্রতিকার খুবই উপকারী। এর জন্য একটি পাত্রে মধু ও নারকেল তেল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। দুটোই ভালো করে মিশিয়ে চুলে লাগান। এটি দিয়ে কিছুক্ষণ মাথার ত্বকে ম্যাসাজ করুন। এটি চুলে ৩০ থেকে ৪০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এর পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার থেকে দুইবার ব্যবহার করতে পারেন। এতে চুল দ্রুত বৃদ্ধি পাবে।


মধু এবং ডিমের হেয়ার মাস্ক তৈরি করুন


মধু ও ডিম নিন এবং একটি পাত্রে রাখুন। এতে ২ চামচ মধু মিশিয়ে ভালো করে লাগান। এই মিশ্রণটি চুল থেকে মাথার ত্বকে ভালোভাবে লাগান। এর পর শাওয়ার ক্যাপ পরুন। এক ঘণ্টা রেখে দিন। এর পর ঠাণ্ডা জল ও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার থেকে দুইবার ব্যবহার করতে পারেন। এটি চুল দ্রুত বৃদ্ধি করতে পারে।


মধু এবং জবা ফুল ব্যবহার করুন


৭ থেকে ৮টি লাল হিবিস্কাস পাতা নিন এবং ভালো করে ধুয়ে নিন। তাদের পেস্ট প্রস্তুত করুন। এতে দুই চামচ মধু মিশিয়ে চুলে ভালো করে লাগান। চুলে ৩০ থেকে ৪০ মিনিটের জন্য হেয়ার মাস্ক লাগান। এর পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর পর দেখুন চুলের স্বাস্থ্য কেমন ঝলমল করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.