শিবের মাথায় জল ঢালার সময় এই ভুলগুলো করেন না তো, জেনে নিন শিবলিঙ্গে জল নিবেদনের নিয়ম

 


ODD বাংলা ডেস্ক: ধর্মীয় গ্রন্থে বলা হয়েছে যে ভগবান শিবকে খুশি করা সবচেয়ে সহজ। শিবজি তার ভক্তদের প্রতি সহজেই সন্তুষ্ট হন, তাই তাকে ভোলেনাথ বলা হয়। সোমবার ভগবান শিবকে উৎসর্গ করা হয়। সোমবার শিবলিঙ্গকে পবিত্র করে, শিবলিঙ্গে জল অর্পণ করে, আচার-অনুষ্ঠানের সঙ্গে ভগবান শিবের পূজা করলে ভক্তদের প্রতিটি ইচ্ছা পূরণ হয়। এমনটা বিশ্বাস করা হয় যে জল নিবেদন করলেই ভগবান শিব প্রসন্ন হন। এর জন্য শিবলিঙ্গে জল নিবেদনের সময় কিছু নিয়ম মেনে চলতে হবে, অন্যথায় ভুল উপায়ে শিবলিঙ্গে জল নিবেদন করলে শিব ক্ষুব্ধ হতে পারেন।


শাস্ত্রে বলা হয়েছে যে, ভগবান শিব অত্যন্ত দয়ালু এবং শান্ত। এক গ্লাস জলেই তিনি খুশি হয়ে যান। তাই মহাদেবের আশীর্বাদ পেতে এবং তাঁর মনোবাঞ্ছা পূরণের জন্য যদি শিবকে নিয়ম অনুযায়ী পুজো করা হয়, তাহলে তিনি শীঘ্রই খুশি হন।


সোমবার জ্যোতিষশাস্ত্রে একটি বিশেষ দিন। এই দিনে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে ভগবান শিব প্রসন্ন হন এবং ভক্তদের সমস্ত দুঃখ দূর করেন। শুধু তাই নয়, এটি জীবনে আসা সমস্ত ঝামেলা থেকেও মুক্তি দেয়।


সোমবার ভগবান শিবের পুজো করলে তিনি শীঘ্রই সুখী হন। এমন অবস্থায় ব্রহ্ম মুহুর্তে ঘুম থেকে উঠে স্নান করে ভগবান শিবের পুজোর প্রস্তুত করুন। একটি আসনে বসে ভগবান শিবের ধ্যান করুন। প্রতি সোমবার মহাদেবের পুজো করলে তিনি দ্রুত খুশি হন।


শিবলিঙ্গে জল নিবেদনের নিয়ম


শিবলিঙ্গে জল নিবেদনের সময় মনে রাখবেন আপনার মুখ যেন পূর্ব দিকে না হয় কারণ পূর্ব দিককে ভগবান শিবের প্রধান দ্বার হিসাবে বিবেচনা করা হয়। এমন অবস্থায় পূর্ব দিকে মুখ করে জল নিবেদন করলে শিবের দরজা বাধাগ্রস্ত হয়। এতে শিবাজী রাগ করতে পারে। একইভাবে, শিবলিঙ্গে জল নিবেদন করার সময়, উত্তর এবং পশ্চিম দিকে মুখ করা উচিত নয় কারণ ভগবান শিবের কাঁধ এবং পিঠ শুধুমাত্র এই দিকে রয়েছে। এই কারণেই এই দিকগুলির দিকে মুখ করে জল দেওয়া সম্পূর্ণ ফলাফল দেয় না। তাই শিবলিঙ্গে জল নিবেদনের সময় দক্ষিণ দিকে মুখ করা উত্তম বলে মনে করা হয়। এতে করে জলাভিষেকের পূর্ণ ফল পাওয়া যায়। ভগবান শিব প্রসন্ন হবেন এবং আপনার সমস্ত ইচ্ছা পূরণ হবে।


শিবলিঙ্গে সর্বদা তামা বা পিতলের পাত্রে জল অর্পণ করুন। রুপোর পাত্র থেকে জল নিবেদন করাও শুভ। কিন্তু স্টিলের বাসন বা বাসন থেকে কখনই জল দেওয়া উচিত নয়। ইস্পাত বা লোহা শনি-রাহু দ্বারা প্রভাবিত হয়, যা অশুভ ফল দেয়। শিবলিঙ্গে জল নিবেদনের সময় মনে রাখবেন তাড়াতাড়ি জল নিবেদন করবেন না, তবে একটি ছোট স্রোতে জল নিবেদন করুন। এই সময়, ওম নমঃ শিবায় মন্ত্র জপ করতে থাকুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.