ডায়াবেটিস নিয়ন্ত্রণে অব্যর্থ কাজ করে গরমের এই সবজি, জেনে নিয়ে একবার ট্রাই করুন



 ODD বাংলা ডেস্ক: আজকাল ডায়াবেটিসের সমস্যা অনেক বেড়ে গেছে। এমতাবস্থায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে সব ধরনের প্রতিকার গ্রহণ করা হলেও সেগুলোর বিশেষ কোনো প্রভাব পড়ে না। ডায়াবেটিস নিয়ন্ত্রণে শুধু ওষুধই প্রয়োজন নয়, খাবার ও পানীয়ের ক্ষেত্রেও যত্ন নেওয়া প্রয়োজন। এমন কিছু শাকসবজি অবশ্যই খান, যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে পারে। এর জন্য অবশ্যই ঢ্যাঁড়শর খান। আসলে, এতে এমন অনেক উপাদান রয়েছে যা ডায়াবেটিস থেকে মুক্তি দেয়। যদিও ঢ্যাঁড়শ সব মানুষই খুব পছন্দ করে, কিন্তু এমন মানুষ আছে যারা ঢ্যাঁড়শ পছন্দ করে না।


আপনি যদি ডায়াবেটিসে ভুগছেন, তাহলে অবশ্যই ঢ্যাঁড়শ খান। জেনে নিন কীভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে এই সবজি কিভাবে কাজে লাগাবেন এবং এর উপকারিতা কী কী।


যেভাবে খাবেন করবেন ঢ্যাঁড়শ-


যদিও ঢ্যাঁড়শ রান্না করে খাওয়া হয়, কিন্তু আপনি যদি ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে ঢ্যাঁড়শ খান তবে তা কাঁচা খান। ঢ্যাঁড়শে উপস্থিত ফাইবার ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী বলে প্রমাণিত হয়।


কিভাবে তৈরি করবেন ঢ্যাঁড়শের জল-


আপনি যদি আপনার শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চান, তাহলে অবশ্যই ঢ্যাঁড়শের জল খান। এভাবে তৈরি করুন ঢ্যাঁড়শের জল। দুটি ঢ্যাঁড়শ নিন এবং ভাল করে ধুয়ে নিন। এবার এই ঢ্যাঁড়শগুলির সামনের এবং পিছনের অংশটি কেটে নিন। এতে থাকা সাদা আঠালো জিনিস বের করে নিন। এবার এই কাটা ঢ্যাঁড়শ জল ভর্তি গ্লাসে রেখে ঢেকে দিন। সকালে খালি পেটে গ্লাস থেকে ওই ঢ্যাঁড়শগুলো বের করে সেই জল পান করুন।


টাইপ ২ ডায়াবেটিসের জন্য ঢ্যাঁড়শ কেন সবচেয়ে উপকারী-


ঢ্যাঁড়শ সেবন শুধুমাত্র ডায়াবেটিস নয় কিডনির সমস্যার জন্যও খুব উপকারী বলে প্রমাণিত হয়। আসুন আমরা আপনাকে বলি, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের প্রায়ই এমন সবজি খাওয়ার পরামর্শ দেওয়া হয়, যেখানে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ কম থাকে এবং এমন পরিস্থিতিতে, ঢ্যাঁড়শতে মাত্র ২০ শতাংশ গ্লাইসেমিক ইনডেক্স পাওয়া যায়। তাই এটি শরীরের জন্য উপকারী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.