প্রতিবছর নতুন মডেলের আইফোন কেনেন সেলফোনের জনক মার্টিন কুপার!

 


ODD বাংলা ডেস্ক: আইফোন হোক বা অ্যান্ড্রয়েড, দৈনন্দিন জীবনের প্রায় এক অপরিহার্য বস্তু হয়ে উঠেছে স্মার্টফোন। এটিকে এখন আমাদের হাতেরই 'সম্প্রসারণ' বললেও ভুল হবে না। সেলফোনের জনক যে মার্টিন কুপার, তা ইতোমধ্যে অনেকেরই জানা। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন সেলফোনের উদ্ভাবক নিজে কোন ফোনটি ব্যবহার করেন? হ্যাঁ, অনেকের মনেই যে উত্তরটি ঘুরপাক খাচ্ছে সেটিই সত্যি…মার্কিন ইঞ্জিনিয়ার মার্টিন কুপার ব্যবহার করেন একটি আইফোন। সংবাদ সংস্থা এএফপির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


এএফপির একটি প্রতিবেদনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, মটোরোলার সাবেক ইঞ্জিনিয়ার কুপার বর্তমানে একটি টপ-এন্ড আইফোন ব্যবহার করছেন। শুধু তাই নয়, প্রতিবছরই সবচেয়ে লেটেস্ট মডেলের আইফোন কেনেন কুপার এবং সেটিকে বেশ ভালভাবে চালিয়ে পরীক্ষা করে দেখেন। মূলত মানুষজনের সঙ্গে কথা বলতে, ইমেইল চেক করতে, ছবি তুলতে, ইউটিউব দেখতে এবং নিজের হেয়ারিং এইডটি নিয়ন্ত্রণ করতে আইফোন ব্যবহার করেন কুপার।


তবে মার্টিন কুপার স্বীকার করেছেন যে, বর্তমানে হাজার হাজার অ্যাপ সহজলভ্য থাকায় বিষয়টি তার কাছে একটু বাড়াবাড়ি মনে হয়। তিনি বলেন, "আমার নাতি-পুতিরা যেভাবে সেলফোন ব্যবহার করে, আমি কোনোদিনই সেভাবে সেলফোন ব্যবহার করতে পারব না।"


এদিকে কিছুদিন আগেই মাত্র আধুনিককালে মোবাইল ফোন ব্যবহারের সমস্যাগুলো নিয়ে কথা বলেছেন কুপার। তিনি মনে করেন, বর্তমানে মানুষ এত বেশি মোবাইল ফোনের দিকে তাকিয়ে থাকে যে 'এটা একটা নেশায় পরিণত হয়েছে' বলে মনে হয়।


৯২ বছর বয়সী কুপারের এএফপিকে বলেন, "যখন দেখি কেউ রাস্তা পার হতে হতেও মোবাইলের দিকে তাকিয়ে আছে, আর কোনোকিছুর দিকেই তাদের ধ্যান নেই, তখন আমার খুবই খারাপ লাগে।"


শেষে মজার ছলে তিনি বলেন, "এরকম করতে গিয়ে দুয়েকজন যদি গাড়িচাপা পড়ে মারা যায়, তখন হয়তো তাদের হুঁশ হবে!"


তবে মোবাইল ফোনের সমস্যাগুলোর দিকে আঙুল তোলার পাশাপাশি এই ডিভাইসটির উপযোগীতা নিয়েও আশার বাণী শুনিয়েছেন কুপার। তিনি বলেছেন, ভবিষ্যতে একদিন হয়তো আমাদের পকেটে থাকা ছোট্ট ডিভাইসটি আমাদের রোগমুক্তির ক্ষেত্রেও সহায়তা করবে…"


তিনি বলেন, ঠিক যেমন সাঁতার কাটার সময় তার ঘড়িটা তার হার্টবিট মনিটর করে এবং তার ফোন তার হেয়ারিং এইড মনিটর করে, তেমনই মোবাইল ফোনও একদিন শরীরের সেন্সরগুলোর সাথে যুক্ত  থাকবে যা রোগ ছড়িয়ে পড়ার আগেই রোগ শনাক্ত করে ফেলবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.