সজনে ডাঁটা চিবালেই বাড়বে যৌন ক্ষমতা, সজনে ফুল বাড়ায় শুক্রাণুর সংখ্যা

 


ODD বাংলা ডেস্ক: বসন্তকাল থেকে গরমকাল অনেক বাঙালি পরিবারের নিত্যপাতে পড়ে সজনে ডাঁটা বা সজনে পাতা। অনেকে এবার সজনে ফুলও খেয়ে থাকেন। এই রাজ্যের মানুষের কাছে সজনে ডাঁটা, পাতা বা ফুল মূলত পক্স বা বসন্ত রোগের প্রতিষেধক হিসেবে পরিচিত। কিন্তু আপনি জানেন কি এখাবার গুলি যৌন ক্ষমতা বাড়াতে অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। এছাড়াও এগুলির আরও স্বাস্থ্য উপকারিতা রয়েছে। পশ্চিমবঙ্গ সহ দেশের অন্যান্যে এলাকার মানুষও সজনে পাতা, ডাঁটা বা ফুল খেয়ে থাকেন। কেই আচার বানিয়ে তো কেউ স্যুপ তৈরি করে খান।


সজনের আসল নাম মোরিঙ্গা। এটি একটি সুপার ফুড। যা মানুষের মেজাজ উন্নত করতে সাহায্য করে। এটি যৌন ক্ষমতা বাড়াতে পারে।


সজনের ডাঁটা বা পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও প্রয়োজনীয় প্রাকৃতিক যৌগ থাকে। যা মানসিক চাপ কমাতে পারে। যৌন শক্তি বাড়ায়। এতে অ্যাফ্রোডিসিয়াক বৈশিষ্ট্য রয়েছে। যা টেস্টোস্টেরণের মাত্রা বাড়ায়, কাম শক্তি বাড়ায়, যৌন পুরুষত্ব বাড়ায়। সজনের ফুল আর বীজও উপকারী। আয়ুর্বেদিক উপাদান রয়েছে। এটি শুক্রাণুর সংখ্যা বাড়াতে পারে।


ভিটামিন এ ও সি রয়েছে সজনের মধ্যে। যা পৌরুষত্বে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সারা শরীরে হিশেষত লিঙ্গে রক্ত প্রবাহ বাড়ায়। লিঙ্গে রক্ত সঞ্চালন উন্নত করে। মেজাজকে উন্নত করতে পারে। যা যৌন সুখ বাড়িয়ে দেয় অনেক গুণ।


সজনে পাতায় Pterygospermin থাকে। যা ঘুম বাড়াতে কার্যকর। এটি পেটের অস্বস্তি কমায়। রক্তে শর্করা কমায়। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে শান্ত করে , পেশী শিথিলকারী হিসেবে কাজ করে। ভারতীয় রান্নাঘরের গুরুত্বপূর্ণ উপাদান। এটি যৌন ক্ষমতা বাড়ানোর পাশাপাশি রোগ প্রতিরোধ করতে পারে। হজমশক্তি বাড়ায়। শরীরে গ্লুকোজ নিয়ন্ত্রণ করে। অ্যান্টি এজিম ও অ্যান্টি ইনফ্রেমেটরি বৈশিষ্ট্য রয়েছে।


রান্না করে খাওয়া যায়। বিভিন্ন ভাবে রান্না করা যায়। আচার বানিয়ে খাওয়া যেতে পারে। এটি অত্যান্ত পুষ্টিকর। অনেকে আবার এটি ওষুধের মত খায়ে নেয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.