গরমে স্বস্তি পেতে নিয়ম করে দই খাচ্ছেন? ভুলেও এই কয়টি খাবারের সঙ্গে দই খাবেন না, হতে পারে বিপদ

 


ODD বাংলা ডেস্ক: ক্রমে বাড়ছে গরমের দাবদাহ। তাপমাত্রা ছুঁয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এই গরমে নাভিশ্বাস ওঠার জো হয়েছে সকলের। এই সময় সুস্থ থাকা যেন চ্যালেঞ্জিং বিষয়। তাই গরমের খাওয়াদাওয়া থেকে শরীর চর্চা সব দিয়ে রাখতে হবে নজর। এই সময় সামন্য কাজ করলেই অনেকে অসুস্থ বোধ করছেন।এই সময় এমন খাবার খান যা শরীর রাখবে সুস্থ। গরমে অধিকাংশই শরীর ঠান্ডা রাখার কারণে দই খেয়ে থাকে। দই-তে প্রোবায়োটিক, ভিটামিন সি, অ্যান্টি অক্সিডেন্ট থেকে প্রয়োজনীয় খনিজ উপাদান আছে। যা অন্ত্র তো বটেই সঙ্গে সম্পূর্ণ শরীরের স্বাস্থ্য ভালো রাখে। তবে, দইয়ের সঙ্গে ভুলেও এই কয়টি খাবার খাবেন না। এতে হতে পারে শারীরিক জটিলতা।


গুড় ও দই- দইতে চিনির পরিবর্তে অনেকে গুড় দিয়ে থাকেন। এই ভুল একেবারে নয়। গুড় দিলে তার থেকে কাশি, সর্দি, জ্বরের মতো সমস্যা তৈরি হয়। তেমনই গুড় ওজন বৃদ্ধির কারণ হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস।


দুধ ও দই- ভুলেও এক সঙ্গে খাবেন না দুধ ও দই। এটি পেটের সমস্যা তৈরি করতে পারে। বিশেষজ্ঞদের মতে, দুধ ও দই একসঙ্গে খাওয়ার কারণে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। পেটের সমস্যায় ভুগতে পারেন।


চা ও দই- ভুলেও চা খাওয়ার পর দই খাবেন না। এটি বিপাকী. ক্রিয়ার ওপর খারাপ প্রভাব ফেলে। দেখা দিতে পার স্বাস্থ্য জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। তা না হলে দেখা দিতে পারে সমস্যা।


আম ও দই- আম ও দই দিয়ে মিল্ক শেক বানান অনেকে। এটি না খাওয়াই ভালো। আম ও দই একসঙ্গে খাওয়ার কারণে বদহজম, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস।


পেঁয়াজ ও দই- একসঙ্গে দই ও পেঁয়াজ খাবেন না। এটি স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে। ত্বকের সমস্যাও দেখা দেয় এর কারণে। মেনে চলুন বিশেষ টিপস।


দই ও মাছ- মাছ ও দই এক সঙ্গে খাওয়া উচিত নয়। এই দুটোই প্রোটিন সমৃদ্ধ খাবার। এক সঙ্গে দই ও মাছ খেলে স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে। দেখা দিতে পারে হজমের সমস্যা। তাই গরমের দিনে, ভুলেও এই কয়টি খাবারের সঙ্গ দই খাবেন না

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.