লোন পেনশন বা স্বাস্থ্য এই সরকারী প্রকল্পগুলি আম জনতার সমস্ত সমস্যায় কাজে আসে, জেনে নিন এই প্রকল্পগুলি সম্পর্কে

 


ODD বাংলা ডেস্ক: সরকার দরিদ্রদের ত্রাণ প্রদান করেছেন অনেক আগে থেকেই, আমরা এই সুবিধাগুলির বিষয়ে অবগত ছিলাম না। দেশের জন সাধারনের ভবিষ্যত সুরক্ষিত এবং ন্যূনতম খরচে সহজে মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে বেশ কয়েকটি প্রকল্প পরিচালনা করে সরকার। এই প্রকল্পগুলির মাধ্যমে, দরিদ্র, কৃষক এবং সাধারণ মানুষ ঋণ, পেনশন থেকে শুরু করে উন্নত স্বাস্থ্য সব কিছুর ক্ষেত্রে সুবিধা পেতে পারেন। ভারতীয় নাগরিক হিসেবে এই যোজনাগুলির বিষয়ে জেনে রাখুন।


১) আয়ুষ্মান ভারত প্রকল্প


আয়ুষ্মান ভারত প্রকল্প দেশের দরিদ্র অংশগুলিকে স্বাস্থ্য বীমা প্রদানের জন্য চালানো হচ্ছে। এতে ৫ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা দেওয়া হয়। আয়ুষ্মান ভারত যোজনার যোগ্য ব্যক্তিরা এই প্রকল্পের অধীনে ১৩৫০ টি রোগের বিনামূল্যে চিকিৎসা পেতে পারেন, যার মধ্যে ওষুধের খরচ, চিকিৎসার খরচ ইত্যাদি সরকার দেয়। এই স্কিমের সুবিধা নিতে, আবেদনকারীকে কোনও ধরনের টাকা দিতে হবে না।


২) কিষাণ সম্মান নিধি প্রকল্প


২ হেক্টর বা তার কম কৃষি জমি আছে এমন কৃষকদের সহায়তা দেওয়ার জন্য সরকার দ্বারা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা শুরু হয়েছিল। এই প্রকল্পের অধীনে কৃষকদের ৬০০০ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। এই পরিমাণ কৃষকদের অ্যাকাউন্টে ৪ মাসের ব্যবধানে ২ হাজার টাকা ৩ কিস্তিতে পাঠানো হয়।


৩) প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা


প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা হল বার্ধক্য সুরক্ষিত করার জন্য। এই প্রকল্পটি অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের পেনশন সুবিধা প্রদান করে। এই প্রকল্পের অধীনে, প্রতিটি শ্রমিক ৩০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। শ্রমিকদের অবদানের ভিত্তিতে এই পেনশন দেওয়া হয়। গৃহকর্মী, চালক, প্লাম্বার, মুচি, দর্জি, রিকশাচালক, ধোপা এবং কৃষি শ্রমিকরা এর সুবিধা নিতে পারেন। এই স্কিমে, বিভিন্ন বয়স অনুসারে ৫৫ থেকে ২০০ টাকা মাসিক অবদানের বিধান রয়েছে। ১৮ বছর থেকে ৪০ বছর বয়সী শ্রমিকরা এতে নিবন্ধন করতে পারবেন।


৪) সুকন্যা সমৃদ্ধি যোজনা


আপনি যদি কন্যা সন্তানের বাবা হন, তাহলে আপনি সরকারের সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করতে পারেন। 'সুকন্যা সমৃদ্ধি যোজনা'-এ, আপনি প্রতি মাসে ২৫০ টাকা থেকেও বিনিয়োগ শুরু করতে পারেন। এতে সুদ অন্য সব স্কিমের চেয়ে ভালো এবং কর ছাড়ের সুবিধাও পাওয়া যায়। সম্প্রতি, সরকার সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদ বার্ষিক ৮ শতাংশ বাড়িয়েছে। কন্যা ২১ বছর বয়সে এই স্কিমটি ম্যচুরিটি হয়৷


৫) প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা-


যে যুবক-যুবতীরা তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে চান, কিন্তু তহবিলের সমস্যার কারণে তা করতে অক্ষম, প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনা তাদের জন্য অনেক কাজ করেছে। এই স্কিমে, শিশু, কিশোর এবং তরুণ ৩টি বিভাগে ঋণ দেওয়া হয় এবং সর্বাধিক ১০ লক্ষ টাকা ঋণ নেওয়া যেতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.