রামায়ণে ঠিক কেমন দেখতে ছিলেন সীতা? AI অনুসারে তৈরি ছবিতে চমক



 ODD বাংলা ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি ঘুরছে রামায়ণের বিভিন্ন চরিত্রের কতগুলি ছবি। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স বা AI ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ছবিগুলি। রামায়ণের গল্প যেন জীবন্ত হয়ে উঠেছে রাম, সীতা, লক্ষ্মণ, রাবণ, দশরথ, হনুমানের এই ছবিগুলির মাধ্যমে। রামায়ণের চরিত্রগুলি আমাদের অত্যন্ত চেনা। বেশিরভাগ ভারতীয়ই ছোটবেলা থেকে রামায়ণের গল্প শুনে বড় হয়ে ওঠে। রামায়ণের কাহিনি ভারতীয় সংস্কৃতির সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িয়ে। কিন্তু এর আগে এই মহাকাব্যের চরিত্রগুলিকে এমন ভাবে কেউ কল্পনা করেনি, যে ভাবে এই চরিত্রগুলিকে Artificial Intelligence-এর মাধ্যমে তুলে ধরা হয়েছে।


এর আগে ২১ বছর বয়সে রাম কেমন দেখতে ছিলেন, AI প্রযুক্তির মাধ্যমে তৈরি করা সেই ছবি আপনাদের দেখিয়েছিলাম আমরা। রামের পর এবার সীতার AI ছবি দেখে নিন। এই ছবিতে রামায়ণের বর্ণনা অনুসারে সৌন্দর্য, স্নিগ্ধতা, পবিত্রতা ও প্রশান্তি যেন চুঁইয়ে পড়ছে সীতার চেহারা থেকে। দাবি করা হয়েছে, বাল্মীকি রামায়ণে সীতা যে বর্ণনা পাওয়া যায়, সেই অনুসারেই এই ছবিটি তৈরি করা হয়েছে। স্নিগ্ধ সৌন্দর্যের আধার সীতার এই ছবি মন জিতেছে নেট নাগরিকদের।


কিন্তু অনেকে আবার রামায়ণে সীতার যে বর্ণনা পাওয়া যায়, তার সঙ্গে ছবিটির মিল নেই বলে দাবি করেছেন। দেখে নেওয়া যাক তুলসীদাস ও বাল্মীকি রচিত রামায়ণে সীতার ঠিক কেমন চেহারার বর্ণনা দেওয়া আছে।


বাল্মীকির বর্ণনায় সীতা


জানকী ও বৈদেহী নামেও পরিচিত ছিলেন সীতা। বলা হয়ে থাকে রাম যেমন শ্রীবিষ্ণুর অবতার, সীতাও তেমন স্বয়ং বিষ্ণুপ্রিয়া দেবী লক্ষ্মী। সীতাকে ধরিত্রীর কন্যা হিসেবে মনে করা হয়। মাঘ মাসের শুক্রপক্ষের পঞ্চমী তিথিতে বিয়ে হয়েছিল রাম সীতার। এই দিনটি বিবাহ পঞ্চমী নামে পালিত হয়।


রামায়ণে সীতাকে রামের চেয়েও বেশি সুন্দর বলে বর্ণনা করা হয়েছে। যদিও তাঁরা ছিলেন পরস্পরের জন্য একেবারে আদর্শ। রাম বলেছেন, সূর্যের কিরণকে যেমন সূর্যের থেকে আলাদা করা যায় না, তেমনই সীতাকেও তাঁর থেকে বিচ্ছিন্ন করা সম্ভব নয়। রামের গায়ের রং ছিল জলভরা কালো মেঘের মতো শ্যামোজ্জ্বল, সীতা ছিলেন তপ্তকাঞ্চনবর্ণা। অর্থাত্‍ তাঁর গায়ের রং ছিল গলানো সোনার মতো। তাঁর চোখ ছিল পদ্মফুলের মতো। ভারতীয় নারীর স্নিগ্ধ সৌন্দর্য ফুটে উঠেছে সীতার মধ্যে। তিনি ছিলেন মাতৃমুক্তির আধার। তাই সবাই সীতা মা বলে থাকেন। তিনি ধৈর্য্যশীলা, ক্ষমাশীলা, প্রেমময়ী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.