২১ বছর বয়সে কেমন দেখতে ছিলেন শ্রীরাম? রামায়ণ অনুসারে তৈরি AI ছবিতে চমক



ODD বাংলা ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি ঘুরছে রামচন্দ্রের একটি ছবি। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স বা AI ব্যবহার করে তৈরি এই ছবিতে দাবি করা হয়েছে যে ২১ বছর বয়সে ঠিক এমনই দেখতে ছিলেন রাম। সোশ্যাল মিডিয়ায় আত্মপ্রকাশ করার সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়েছে এই ছবিটি। বাল্মীকি রামায়ণ ও রামচরিতমানসে রামের যে বর্ণনা পাওয়া যায়, তা ভিত্তি করেই এই ছবিটি তৈরি করা হয়েছে বলে ছবির বর্ণনায় লেখা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় প্রচুর প্রশংসা কুড়োচ্ছে এই ছবি। তরুণ রামচন্দ্রের এই ছবি মন জিতেছে নেট নাগরিকদের।


কিন্তু অনেকে আবার রামায়ণে রামের যে বর্ণনা পাওয়া যায়, তার সঙ্গে ছবিটির মিল নেই বলে দাবি করেছেন। দেখে নেওয়া যাক তুলসীদাস ও বাল্মীকি রচিত রামায়ণে রামের ঠিক কেমন চেহারার বর্ণনা দেওয়া আছে।


বাল্মীকির বর্ণনায় শ্রীরাম


মহর্ষি বাল্মীকি রামায়ণে বলেছেন যে রামের মুখ ছিল উজ্জ্বল, ভদ্র, কোমল ও সুন্দর। রামের চেহারার সঙ্গে তিনি চন্দ্রকিরণের মিল দিয়েছেন। তাঁর চোখদুটি বড় বড় পদ্মের মতো। নাক ছিল লম্বা, মুখের গড়নও লম্বাটে। দুটি ঠোঁট ছিল সমান ও সূর্যের মতো লাল। কান ছিল বড় বড়। আজানুলম্বিত হাত, অর্থাত্‍ হাঁটু পর্যন্ত লম্বা হাত ছিল তাঁর। উচ্চতা ছিল মাঝারি এবং মাথার চুল ছিল ঘন, সুন্দর ও লম্বা।


রামচরিত মানসে রামের বর্ণনা


রামচরিত মানস অনুসারে শ্রীরামচন্দ্রের চোখ ছিল ফুটন্ত পদ্মের মতো। লাল পদ্মের মতো ছিল তাঁর মুখ। মুখের মধ্যে ছিল সূর্যের ঔজ্জ্বল্য। রামের গায়ের রং ছিল জলভরা নীল মেঘের মতো। তিনি কপালে তিলক লাগাতেন ও গায়ে সুন্দর গয়না পরতেন।


এই দুই বর্ণনা পরে চোখ বন্ধ করলে রামচন্দ্রের কেমন চেহারা ভেসে উঠছে আপনার সামনে? তুলসীদাস লিখেছেন যে রামকে দর্শন করলে ঈশ্বরের দর্শন পাওয়ার মতো অনুভূতি হয়। যে যেভাবে রামকে নিজের মনে অনুভব করবেন, তিনি সেভাবেই তাঁর কাছে ধরা দেবেন বলে জানিয়েছেন তুলসীদাস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.