রোদে বেরিয়ে ত্বকে সানবার্ণ? ঘরে থাকা এই কয়েকটা উপাদানেই রয়েছে সমাধান

 


ODD বাংলা ডেস্ক: রোদে পোড়াভাব সাধারণ ত্বকের সমস্যা যা দীর্ঘক্ষণ সূর্যের সংস্পর্শে এবং সূর্যের অতিবেগুনী রশ্মির কারণে ঘটে। এটি মুখ, হাত, ঘাড় এবং শরীরের অন্যান্য অংশে ঘটতে পারে। মুখে রোদে পোড়া ভাব খুব বেদনাদায়ক হতে পারে, তাই মুখকে সানস্ক্রিন, টুপি বা স্কার্ফ এবং ছাতা দিয়ে রোদে রক্ষা করতে হবে।


সানবার্নের লক্ষণগুলো কী কী?


রোদে পোড়া ত্বকে হালকা লালভাব এবং ব্যথা হতে পারে। যদি রোদে পোড়া যথেষ্ট তীব্র হয়, তাহলে ফোসকা তৈরি হতে পারে এবং ত্বকের স্তর খোসা ছাড়তে শুরু করে। এর পাশাপাশি এতে অনেক ব্যথাও হতে পারে। মুখে রোদে পোড়া হলে ক্ষতিটা অনেক গভীর। অর্থাৎ অকালে বলিরেখা, বার্ধক্যের লক্ষণ এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকিও বেড়ে যায়।


এই ৫টি জিনিসের সাহায্যে আপনি সহজেই ঘরে বসে রোদে পোড়া চিকিত্সা করতে পারেন।


১. ঘৃতকুমারী বা অ্যালোভেরা


অ্যালোভেরা রোদে পোড়া ত্বকের একটি জনপ্রিয় এবং কার্যকর প্রতিকার। এই গাছের পাতায় একটি বিশেষ ধরনের জেল থাকে, যা প্রদাহ বিরোধী গুণে পরিপূর্ণ, যার কারণে রোদে পোড়া লালভাব, ফোলাভাব এবং ব্যথা দূর করা যায়। সানবার্নে অ্যালোভেরা ব্যবহার করতে, মাঝখানে একটি পাতা কেটে জেলটি বের করুন। এবার এটি আক্রান্ত স্থানে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এই জেলটি দিনে কয়েকবার লাগান, এটি আপনাকে দ্রুত আরাম দেবে।


২. নারকেল তেল


আমরা সবাই জানি নারকেল তেল ত্বকের জন্য কতটা উপকারী। এটি সানবার্নের জন্যও ব্যবহার করা যেতে পারে। প্রাকৃতিক তেলে ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বককে ময়েশ্চারাইজ করার জন্য নরম করে। রোদে পোড়া হলে, আপনি একটি পাতলা স্তর তেল প্রয়োগ করে আক্রান্ত স্থানে ম্যাসাজ করতে পারেন। আপনি চাইলে এতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেলও যোগ করতে পারেন। এটি ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।


৩. আপেল সিডার ভিনেগার


ত্বক পোড়া হলে আপেল সিডার ভিনেগারও ব্যবহার করতে পারেন। এটি প্রদাহ, জ্বালা এবং ব্যথা কমিয়ে ত্বক নিরাময়ে কাজ করে। এটিতে অ্যাসিটিক অ্যাসিড রয়েছে, যা প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বককে প্রশমিত করে। এর জন্য একটি স্প্রে বোতলে আপেল সিডার ভিনেগার ও জল মিশিয়ে নিন। এখন এটি আক্রান্ত স্থানে স্প্রে করুন এবং ১০-১৫ জন্য রেখে দিন এবং তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।


৪. গ্রিন টি


এই চায়ের পাতায় প্রদাহ এবং জ্বালা কমাতে প্রাকৃতিক বৈশিষ্ট্য রয়েছে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে আরও ক্ষতির হাত থেকে রক্ষা করে। এ জন্য গ্রিন টি জলে গরম করে আক্রান্ত স্থানে লাগান।


৫. ওটমিল


এটিতে প্রাকৃতিক ত্বক-সুমধুর বৈশিষ্ট্যও রয়েছে, যা রোদে পোড়া দ্রুত নিরাময়ে সহায়তা করতে পারে। এটিতে প্রদাহরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা চুলকানি এবং লালভাব হ্রাস করে। ঠান্ডা জলে ওটমিল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এখন এটি আক্রান্ত স্থানে ১০-১৫ মিনিটের জন্য লাগান। এর পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।


এই পাঁচটি জিনিস রোদে পোড়া ভাবকে প্রশমিত করতে সাহায্য করবে, তবে আপনার অস্বস্তি যদি বাড়তে থাকে তবে আপনাকে অবশ্যই একজন ডাক্তার দেখাতে হবে। এ ছাড়া রোদে বেরোনোর ​​আগে অন্তত ৫০ এসপিএফ যুক্ত সানস্ক্রিন লাগান, যাতে রোদে পোড়া এড়ানো যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.