রোদে বাইকারদের স্বস্তি

 


ODD বাংলা ডেস্ক: জীবন ও জীবিকার প্রয়োজনে প্রায় প্রত্যেককেই বের হতে হয়। সারাদেশে এখন বেশ ভয়ংকর গরমের আভাস। নিত্যদিনের চলাচলে অনেকে সাইকেল কিংবা বাইক ব্যবহার করেন। আবার ঈদ শেষে বাড়ি ফেরার মাধ্যম হিসেবেও অনেকে বাইক ব্যবহার করবে।


আর তীব্র গরমে একটানা বাইক চালিয়ে গরমে অসুস্থ হওয়ার প্রবণতা থাকে অনেক। তীব্র রোদে বাইক চালানোর ক্ষেত্রে কিছু সতর্কতা মানতে হবে। এগুলো অনেকে এখনো মানেন না। কিন্তু নিজের নিরাপত্তার জন্যেই এগুলো অনুসরণ করা জরুরি।


হেলমেট বাদ দেবেন না


বাইক চালানোর সময় হেলমেট থাকা আইনসিদ্ধ। হেলমেট শুধু আপনায় দুর্ঘটনায় নিরাপত্তা দেয় তা কিন্তু নয়। বরং রোদ থেকে বাঁচার জন্যও হেলমেট ব্যবহার করা হয়। অনেক সময় হেলমেটে কালার চেঞ্জিং গ্লাস থাকায় চোখে আরাম লাগে। হেলমেট কেনার সময় দেখে কিনবেন। একেকটি হেলমেটের একেক ধরন রয়েছে। কেনার আগে তাই বুঝে নিন কোনটি আপনায় গরমে বেশি আরাম দেবে।


একটানা বাইক চালাবেন না


দীর্ঘ সময় বাইক চালালে শরীর ক্লান্ত হয় আবার অতিরিক্ত গরমে ইঞ্জিনেও ঝামেলা হয়। তাই সুযোগ পেলেই ছায়াযুক্ত থাকে বিশ্রাম নিন। এসময় আশপাশে ঠাণ্ডা জল না কিনে স্বাভাবিক তাপমাত্রার জল পান করুন। তোয়ালে দিয়ে গলা, ঘাড় ও মুখের ঘাম মুছে নিন। লেবুর শরবত, মাঠা কিংবা ডাবের জলও পান করতে পারবেন। চা বা কফি জাতীয় খাবার এড়িয়ে চলুন। শরীর ঠাণ্ডা থাকবে।


ফুয়েল ট্যাঙ্ক ভরাট করবেন না


গরমে ফুয়েল ট্যাঙ্ক ভরাট করবেন না। কারণ বাইকে তাপ সৃষ্টি হয়। গরমে হয় আরও বেশি। এমনটা হলে ডিজেল কিংবা পেট্রল দ্রুত ছড়িয়ে পড়ে। তখন তেল লিক করলে ভয়ংকর বিপদ হবে। গরমে তাই ট্যাঙ্কের অর্ধেক চা চার ভাগের তিন ভাগ ভরাট করুন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.