করোনা রোগীর রক্ত থেকেই জানা যাবে রোগের তীব্রতা ও মৃত্যুর সম্ভাবনা, জানাচ্ছে গবেষণা

 


ODD বাংলা ডেস্ক: যখন থেকে করোনার প্রাদুর্ভাব শুরু হয়েছে, তখন থেকেই বিশ্বের প্রতিটি বিজ্ঞানী একে নিয়ে নতুন করে গবেষণা করছেন। এখন পর্যন্ত একাধিক গবেষণা করা হয়েছে এবং প্রতিবারই কিছু চমকপ্রদ ফলাফল পাওয়া গিয়েছে। এই পর্বে আমেরিকার ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষকরা একটি চমকপ্রদ প্রকাশ করেছেন। গবেষকরা আক্রান্তদের রক্তের প্লাজমাতে নির্দিষ্ট প্রোটিন শনাক্ত করেছেন। যারা ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করতে পারে কোন রোগীদের শ্বাস-প্রশ্বাসের জন্য ভেন্টিলেটরে রাখতে হবে এবং যাদের ভাইরাস থেকে মারা যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। ৩৩২ কোভিড-১৯ রোগীর রক্তের প্লাজমা নমুনা অধ্যয়ন করা হয়েছিল, যেখানে এটি প্রকাশ করা হয়েছে।


প্রোটিন রোগের তীব্রতা প্রকাশ করবে


গবেষণার প্রধান তদন্তকারী কার্লোস ক্রুচাগা বলেন, ক্ষতিকারক প্রোটিন শনাক্ত করা সহায়ক হতে পারে কারণ আমরা কেবলমাত্র কোভিড-১৯ সৃষ্টিকারী ভাইরাসের রূপই নয়, ভবিষ্যতে উদ্ভূত নতুন ভাইরাসেরও মুখোমুখি হতে পারি এবং আমরা যুদ্ধে সহায়তা পেতে পারি। এই. ক্রুচাগা আরও বলেছিলেন যে আমরা কোভিড সংক্রমণে আক্রান্ত ব্যক্তির কাছ থেকে রক্ত ​​নিতে সক্ষম হতে পারি, এই মূল প্রোটিনের মাত্রা পরীক্ষা করতে পারি এবং গুরুতর পরিণতির জন্য ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের প্রাথমিকভাবে সনাক্ত করতে পারি। তারপর সেই তথ্য ব্যবহার করে, আমরা সময় মতো সঠিক চিকিত্সা করার উপায়ও খুঁজে পেতে পারি।


আসুন আমরা আপনাকে বলি যে গবেষকদের দল মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসের বার্নেস-ইহুদি হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের প্লাজমা নমুনা অধ্যয়ন করেছে এবং তাদের ১৫০ জনের প্লাজমা নমুনার সঙ্গে তুলনা করেছে যারা SARS-CoV-2-তে সংক্রামিত হয়নি। কারণ রোগীদের হাসপাতালে ভর্তি করার সময় এসব নমুনা পাওয়া গিয়েছে।


প্রোটিন এই কৌশল দ্বারা চিহ্নিত করা হয়


জেনারেল সায়েন্সে প্রকাশিত এই গবেষণায় প্রোটিনের অত্যধিক এক্সপ্রেশন এবং কম এক্সপ্রেশন শনাক্ত করতে হাই-থ্রুপুট প্রোটিওমিক্স নামে একটি কৌশল ব্যবহার করা হয়েছে। এটি ডিসরেগুলেশন নামে পরিচিত। বিজ্ঞানীরা বিভিন্ন পরীক্ষা ব্যবহার করেছেন তা খুঁজে বের করতে। কোন প্রোটিন আসলে গুরুতর রোগ সৃষ্টি করে। তবে, গবেষণায় চিহ্নিত করা হয়েছে, রোগীদের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া গিয়েছে, যার পরে এটি নির্ধারণ করা হয়েছিল যে এই ৩২টি প্রোটিনের উপস্থিতি কোভিড সংক্রমণের সময় রোগীর অবস্থার সঙ্গে জড়িত ছিল। এর পরে, অন্য ৫ টি প্রোটিনও সনাক্ত করা হয়েছিল যা রোগীর মৃত্যুর সম্ভাবনা নির্দেশ করে।


করোনারি আর্টারি ডিজিজ এবং আলঝেইমারের ঝুঁকি


গবেষক আরও বলেছেন যে গবেষণায় আরও দেখা গিয়েছে যে কিছু প্রোটিন যেগুলি COVID-19 সংক্রমণের সময় নিয়ন্ত্রণহীন ছিল তা করোনারি ধমনী রোগ এবং আলঝেইমার রোগের পথের সঙ্গে যুক্ত ছিল, যা নিশ্চিত করে যে COVID-19 এই ব্যাধিগুলিতে ভূমিকা রাখতে পারে। ঝুঁকি বাড়াতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.