রোদে বেরিয়ে টাক পুড়ে যাচ্ছে? যত্ন নেবেন যেভাবে



 ODD বাংলা ডেস্ক: আজকাল অনেক অল্প বয়সীদেরও চুল পড়ে মাথায় টাক পড়ে যাচ্ছে। টাক নিয়ে অনেকেই অস্বস্তিতে ভোগেন। আবার অনেকে টাক পড়াকে সৌন্দর্যের ঘাটতিও মনে করেন। কিন্তু টাক নিয়ে লজ্জিত হওয়ার কিছুই নেই। বংশগত কারণ, যত্নের অভাব বা যে কোনও শারীরিক সমস্যার কারণে চুল উঠে টাক পড়ে যেতেই পারে। এমন হলে বরং টাকের যত্ন নিন। মনে রাখবেন, চুলের মতো টাকের যত্ন নেওয়াও জরুরি। বিশেষ করে গরমের সময় টাকের অতিরিক্ত যত্ন নিতে হয়।


পরিষ্কার রাখুন: টাক পড়ে গেছে বলে শ্যাম্পু ব্যবহারের প্রয়োজনীয়তা নেই এটা মনে করবেন না। বরং নিয়মিত পরিষ্কার না করলে তেল ও ময়লা জমে টাক অমসৃণ দেখায়। টাকের চামড়া উঠে সাদা, খসখসে দেখাতে পারে। তাই নিয়ম করে টাক পরিষ্কার করুন। সাবান বা তরল সাবান ব্যবহার করলে টাক আরও রুক্ষ দেখায়। তাই নিয়মিত শ্যাম্পু করুন।


ময়শ্চারাইজ়ার ব্যবহার: গরমে শরীর ও ত্বকের আর্দ্রতা বজায়  রাখার পাশাপাশি টাকেরও আর্দ্রতা বজায় রাখা প্রয়োজন। এজন্য প্রচুর পরিমাণে জল খান। ঘুমানোর সময়ে হালকা ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিলেও টাকের স্বাস্থ্য ভাল থাকবে। রোদে বেরোনোর আগে শরীরের অন্যান্য অংশের পাশাপাশি টাকেও সানস্ক্রিন লাগান।


মালিশ করুন: চুল থাকলেই কেবল তেল মালিশ করা দরকার, এই ধারণা ভুল। টাক থাকলেও তেলের ব্যবহার করতে হবে। আঙুল দিয়ে মাথায় হালকা চাপ দিতে দিতে সারা মাথায় মালিশ করুন। কপাল থেকে শুরু করে ব্রহ্মতালুতে পৌঁছে, সেখান থেকে আস্তে আস্তে ঘাড়ের কাছে নেমে আসুন। এতে রক্তসঞ্চালন ভালো হবে। সেই সঙ্গে টাকের উজ্জ্বলতা বাড়বে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.