গরমে ঠান্ডা জল পানে যা হয়

 


ODD বাংলা ডেস্ক: এমন সময় ঘরের বাইরে পা দিলেই ঘেমে-নেয়ে একাকার অবস্থা। জলের পিপাসায় অস্থির হয়ে পড়েন অনেকেই। আর তখনই ঠান্ডা জল পান করা ছাড়া যেন কোনো বিকল্পই থাকে না।


তবে ঠান্ডা জল পান করা নিয়েও নানা সময়ে বারণ শুনতে হয়। এখন প্রশ্ন হলো, ঠান্ডা জল পান করলে কী সত্য়িই শরীরের ক্ষতি না, নাকি সবটাই ভুল ধারণা? এই প্রশ্নের উত্তর দিলেন কলকাতার বিশিষ্ট পুষ্টিবিদ কোয়েল পাল চৌধুরী।


ঠান্ডা জল পান করা কী সত্যিই শরীরের জন্য খারাপ?


এই প্রশ্নের উত্তরে কোয়েল পাল চৌধুরী জানান, গরমে ঠান্ডা জল পান করা যেতেই পারে। তবে অতিরিক্ত জল পান করা শরীরের জন্য খারাপ হতে পারে। অনেকেই ধারণা করেন, ঠান্ডা জল পান করলে বোধ হয় চর্বি বাড়ে। তবে এই ধারণারও কোনো ভিত্তি নেই।


তবে গরমে ঠান্ডা জল পান করার আগে অবশ্যই সচেতন থাকতে হবে। না হলে বহু সমস্যা শরীরে চেপে বসতে পারে। বিশেষ করে বাইরে থেকে এসেই ঠান্ডা জলের বোতলে বা মগে চুমুক দেওয়া থেকে বিরত থাকুন।


এই পুষ্টিবিদের মতে, তীব্র দাবদাহে ঠান্ডা জল পান করলে কয়েকটি সমস্যা দেখা দিতে পারে, যেমন-


১. বাইরে তীব্র গরম। এই পরিস্থিতিতে ঠান্ডা জল পান করলে শরীরের তাপমাত্রা হুট করে কমে যায়। ফলে শরীরে বৈপরিত্য ঘটনা ঘটে। এর থেকে ‘ঠান্ডা-গরম’ লাগতে পারে।


২. গরমে ঠান্ডা জল পান করলে ফুসফুসে মিউকাস বা কফ জমার ঝুঁকি তৈরি হয়।


৩. সর্দি লাগার ঝুঁকি কয়েকগুণ বাড়তে পারে।


৪. দাঁতে ব্যথা হতে পারে।


তাই অতিরিক্ত ঠান্ডা জল বেশি পরিমাণে পান করবেন না। বিশেষ করে রোদ থেকে ঘরে ফিরে সরাসরি বরফ ঠান্ডা জল পানের অভ্যাস ত্যাগ করুন। না হলে সমস্যা বাড়তে পারে।


এক্ষেত্রে নরমাল জলের সঙ্গে ফ্রিজের ঠান্ডা জল মিশিয়ে জল পান করুন, তাহলে আর সমস্যা হবে না। এতে শরীরে পিএইচ ব্যালেন্সও ঠিকঠাক থাকবে। ফলে শরীরে কোনো ধরনের সমস্যা হবে না।


খালি পেটে যারা হালকা গরম জল পান করে, তারা আবার এই অভ্যাস ছেড়ে দেবেন না। খালি পেটে এক গ্লাস হালকা গরম জল পান করলে বহুবিধ সমস্যা থেকে মুক্তি মিলবে। যেমন হজম প্রক্রিয়া ঠিকমতো হবে আবার শরীরের চর্বিও কমবে, এমনকি কোষ্ঠকাঠিন্যও সারে।


পুষ্টিবদ কোয়েল পাল চৌধুরির মতে, এই সময় দিনে ৩-৪ লিটার জল পান করতে হবে সবারই। পাশাপাশি ডাবের জল, ফলের জুস, ঘোল, শরবত ইত্যাদি পান করতে পারেন।


তবে এসব পানীয়ে একদমই মিষ্টি মেশাবেন না। আর বাইরে থেকে শরবত, ঘোল, ফলের জুস কিনে খাওয়ার প্রয়োজনও নেই। ঘরেই তৈরি করতে পারেন এসব পানীয়। এতেই তীব্র গরমে শরীর থাকবে অনেক ঠান্ডা!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.