কেন আপনি একই স্বপ্ন বারবার দেখেন?

 


ODD বাংলা ডেস্ক: বছরের পর বছর ধরে প্রায়ই ঘুমের মধ্যে একই রকম স্বপ্ন দেখে আসছেন, এমন ব্যক্তির সংখ্যা নেহাত কম নয়। উঁচু কোনো জায়গা থেকে পড়ে যাওয়া, বিপজ্জনক স্থানে গিয়ে হাত ছেড়ে দেওয়া বা ঘুমের মধ্যে কেঁপে ওঠার মতো ভয়ঙ্কর স্বপ্নও দেখেন অনেকে। আমাদের পরিচিতদের মধ্যে অনেকেই হয়তো বারবার একই স্বপ্ন দেখেন যে তারা উড়ছেন অথবা স্বয়ংক্রিয় গাড়িতে করে ছুটে চলেছেন-গাড়ি আর থামাতে পারছেন না কিংবা প্রতিদিনই তার স্কুলে বা কাজে যেতে দেরি হয়ে যাচ্ছে...


এসব স্বপ্নকে নিছকই দুঃস্বপ্ন বলে উড়িয়ে দেওয়া যায় না; কারণ দু;স্বপ্ন সাধারণত একবারই ঘটে, বারবার নয়। কিছু স্বপ্ন আছে যেগুলো বারবার দেখা মানে নেতিবাচক প্রভাব ফেলে এবং তা কাটিয়ে উঠতে বিশেষ প্রচেষ্টার দরকার হয়।


"পুনরাবৃত্ত স্বপ্নগুলো (একই স্বপ্ন বারবার দেখা) সাধারণত জীবনের খুব গভীর কোনো অভিজ্ঞতা বা কোনো একটি চারিত্রিক বৈশিষ্ট্য সংক্রান্ত কারণে ঘটে- যার মুখোমুখি হতে পারেন আপনি বাস্তবেও; কারণ এগুলো আপনার জীবনে ক্ষণিকের ঘটনা নয়, বরং জীবনেরই একটি অংশ", বলেন হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মনোরোগবিদ্যা বিভাগের মনোবিজ্ঞানের লেকচারার ও স্বপ্ন নিয়ে গবেষণাকারী ডিয়ারড্রা ব্যারেট।


যেহেতু সচরাচর আমরা একই স্বপ্ন বারবার দেখি না, তাই একই স্বপ্ন দুই বা তার বেশিবার দেখলে সেটিকে পুনরাবৃত্ত স্বপ্ন বলে ধরে নেওয়া হয়, জানান ব্যারেট। তিনি বলেন, যদিও এ ধরনের স্বপ্ন মানুষ ছোটবেলায় বেশি দেখে; তবে প্রাপ্তবয়স্ক হয়েও এটি আমাদের সাথে ঘটতে পারে। আর পুনরাবৃত্ত স্বপ্নের ক্ষেত্রে একটা স্বপ্ন দেখার কাছাকাছি সময়েই আবারও সেই স্বপ্ন দেখবে- তাও নয়। একই মাসে বারবার, এমনকি বছরে কয়েকবারও তা হতে পারে।


বিশেষজ্ঞরা বলেন, প্রতিবার একই স্বপ্ন দেখছেন অথবা একই ধরনের দৃশ্যপট বা উদ্বেগের চিত্র স্বপ্নে ভেসে উঠছে- এমনটাও হতে পারে।


"বারবার ঘটছে এমন স্বপ্নের ব্যাপকতা মূল্যায়ন করা কঠিন, কারণ বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই এগুলো নিয়মিত ঘটে না", বলেন ইসরায়েলের বেন-গুরিয়ন ইউনিভার্সিটি অব নেগেভ এর মনোবিজ্ঞান বিভাগের সিনিয়র লেকচারার ডা. নিরিত সোফার-দাদেক। "আর যখন মানুষকে তাদের অতীতের স্বপ্ন নিয়ে জিজ্ঞাসা করা হয়, তখন তারা 'মেমোরি ডিসটরশন' বা অন্যান্য ফ্যাক্টর দ্বারা প্রভাবিত হয়", যোগ করেন তিনি।


কিন্তু তা সত্ত্বেও, যেহেতু একটি ব্যাপার বারবার ঘটে যাচ্ছে তা নিয়ে অবশ্যই অনুসন্ধানের প্রয়োজন আছে বলে মনে করেন সিলিকন সাইক এর প্রতিষ্ঠাতা ডা. অ্যালেক্স দিমিত্রিউ। 


"মানুষ যেসব বিষয় নিয়ে অস্বস্তি বোধ করে বা ভীত থাকে, সেগুলো নিয়েই তাদের স্বপ্নের মধ্যে সমস্যা তৈরি হয়। আমার মনে হয়, স্বপ্নও আসলে একই রকম। একজন সাইকিয়াট্রিস্ট হিসেবে আমার এটা বলতে যে, স্বপ্নের মাধ্যমে কোনো একটা বার্তা আপনাকে দেওয়ার চেষ্টা করা হচ্ছে; আর আপনাকে খুঁজে বের করতে হবে সেই বার্তাটা কি। যখন আপনি এতে সফল হবেন, তখনই হয়তো এই কাজে ক্ষান্ত দিতে পারবেন", যোগ করেন দিমিত্রিউ। 


স্বপ্নের মধ্যে কী আছে?


কেন বারবার একই স্বপ্ন দেখছেন তা অনেকের মনেই একটি বড় প্রশ্ন। এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে কেউ কেউ হয়তো মানসিকভাবে ভীষণ চিন্তিত হয়ে পড়েন।


কিছু কিছু পুনরাবৃত্ত স্বপ্নের মাধ্যমে খুব সোজাসাপ্টা বার্তা দেওয়া হয়। যেমন, প্রতিদিন যদি স্বপ্নে দেখেন যে স্কুলে বা কর্মস্থলে যেতে দেরি হয়ে যাচ্ছে, এর মানে আপনি প্রায়ই এই কাজগুলো নিয়ে নার্ভাস বা অপ্রস্তুত থাকেন। কিন্তু অন্যান্য স্বপ্নের চিরন্তন কোনো অর্থ নাও থাকতে পারে, সেক্ষেত্রে আপনাকে নিজের মনের গভীরে গিয়ে এ বিষয়ে ভাবতে হবে এবং সমাধানের পথ খুঁজতে হবে।


"স্বপ্নের অর্থ দাঁড় করানোর ক্ষেত্রে আমরা সত্যিই মনে করি না যে চিরন্তন কোনো প্রতীক বা অর্থ আছে। কিন্তু এটা ব্যক্তির নিজস্ব 'সিম্বল সিস্টেম' এবং বিভিন্ন জিনিসের সঙ্গে তাদের সম্পৃক্ততার উপর নির্ভর করে।"


অপ্রস্তুত থাকার পাশাপাশি, পুনরাবৃত্ত স্বপ্নের ক্ষেত্রে আরও কিছু পরিচিত থিম হলো- জনসমক্ষে বিব্রতকর পরিস্থিতিতে পড়া, অন্যদের তুলনায় নিজেকে হীন মনে করা এবং গাড়ি দুর্ঘটনা বা অন্যান্য দুর্ঘটনার রূপে কোনো বিপর্যয়ের মুখোমুখি পড়া, বলেন ব্যারেট এবং দিমিত্রিউ।


কারো কারো স্বপ্নে আবার পরীক্ষা নিয়ে বিশেষ উদ্বেগ ধরা পড়ে; এমনকি তারা অনেক বছর আগেই স্কুলের পাট চুকিয়ে আসা সত্ত্বেও। এ থেকে বোঝা যায় যে, ওই ব্যক্তি পরীক্ষায় বসতে ভয় পাচ্ছেন কিংবা ব্যর্থতার আশঙ্কায় তিনি ভীত; অথবা উর্ধ্বতন কারো হাতে মূল্যায়িত হওয়ার ভয় তার মনের মধ্যে কাজ করছে।


আবার কেউ কেউ স্বপ্নে দেখেন যে তার দাঁত পড়ে যাচ্ছে বা দাঁতের ক্ষতি হয়েছে। এটি জীবনে অন্য কোনোকিছু হারানোর সঙ্গে সম্পৃক্ত, যা মনের মধ্যে এক ধরনের অসহায়বোধ বা নিজের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ তৈরি করে।


ব্যারেট বলেন, যখন আপনি একই স্বপ্ন বারবার দেখছেন, তখন নিজেকে প্রশ্ন করুন যে এর মাধ্যমে আপনাকে কী বার্তা দেওয়া হচ্ছে। স্বপ্নে যেসব ব্যক্তি বা বস্তুকে দেখছেন, সেগুলোর সাথে আপনার সম্পর্ক কী? ওইসব জিনিসকে ঘিরে আপনার বিশ্বাসের প্রক্রিয়াটা কী? আপনি কি সেগুলো নিয়ে কোনোভাবে ভীত? আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঁচটি বিষয়ের কোনোটির সঙ্গে কি স্বপ্নের ওই বিষয়গুলো জড়িত? ঠিক কোন জিনিসটা আপনাকে বেশি পীড়া দিচ্ছে?


"আমি মনে করি, সাধারণভাবে নিজের মতো করে স্বপ্নের একটা অর্থ দাঁড় করানো মন্দ নয়। এটা আপনি নিজে একাও করতে পারেন অথবা বিশ্বস্ত কারো সঙ্গে শেয়ার করতে পারেন, যিনি হয়তো স্বপ্নের অন্তর্নিহিত অর্থগুলো আপনার চাইতে স্পষ্টভাবে বুঝতে পারবেন।


পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার অথবা উদ্বেগে ভোগা মানুষদের ক্ষেত্রে বারবার একই স্বপ্ন দেখার ঘটনা বেশি ঘটে; বিশেষ করে যারা প্রায়ই কোনোকিছু নিয়ে উদ্বেগে ভোগেন, বলেন দিমিত্রিউ। 'পিটিএসডি ড্রিম' তখনই দেখা দেয় যখন ব্যক্তি কঠিন ট্রমা কাটিয়ে উঠতে পারেন না এবং এর ফলে সেগুলো তার দুঃস্বপ্ন হয়ে বারবার ধরা দেয়।"


"আমাদের মস্তিষ্ক কিছু একটা সমাধানের চেষ্টা করে এবং নিজেকে বিশ্রাম দিতে চায়। কিন্তু যাদের পিটিএসডি রয়েছে, তাদের স্বপ্ন এত বিচিত্র রকমের হয় যে তাদের ঘুম ভেঙে যায়। আর এখানেই সমস্যা তৈরি হয়- কারণ স্বপ্নটা তখন প্রসেস হতে পারে না… এবং এটা আবার তার স্বপ্ন হয়ে দেখা দেয়… এটা একটা অসমাপ্ত কাজ হয়ে থাকে", বলেন ব্যারেট।


শারীরিক কোনো সমস্যার সঙ্গেও স্বপ্নের সম্পর্ক রয়েছে। "স্লিপ অ্যাপনিয়ায় (ঘুমের মধ্যে বারবার শ্বাসপ্রশ্বাস বন্ধ ও চালু হওয়া) ভোগা মানুষেরা প্রায়ই স্বপ্ন দেখে যে ডুবে যাচ্ছে, নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে, বড় কোনো ঢেউ এসে ভাসিয়ে নিয়ে যাচ্ছে, জলের নিচে তলিয়ে যাচ্ছে কিংবা কেউ গলা টিপে ধরছে ইত্যাদি", বলেন দিমিত্রিউ। তিনি জানান, এ স্বপ্নগুলো তারা দেখেন যখন শারীরিক সমস্যার কারণে সত্যিই ঘুমের মধ্যে তাদের নিঃশ্বাস নিতে সমস্যা হয়।


কিভাবে মোকাবিলা করা যায়?


একবার যদি বুঝতে পারেন আপনার উদ্বেগের জায়গা কোনগুলো, তাহলে ঘুমাতে যাওয়ার আগে সেগুলো লিখে রাখলে বারবার একই স্বপ্ন দেখার নেতিবাচক প্রভাব এবং সাধারণ দুশ্চিন্তা প্রশমিত হয়।


"আমি নিজের এবং আমার রোগীদের ক্ষেত্রে দেখেছি যে জার্নালিং খুবই শক্তিশালী একটি টুল। ধ্যান করলেও সমস্যাগুলো প্রশমিত হয়, বলেন দিমিত্রিউ।


"যখন আপনি নিজের স্বপ্নের পেছনে কোন ভয়টা কাজ করছে তা উপলব্ধি করেন, তখন এটিকে প্রসেস করার জন্য 'থ্রি-কলাম মেথড' ব্যবহারের পরামর্শ দিয়েছেন দিমিত্রিউ, যা কগনিটিভ বিহেভিয়ারাল থেরাপিতে ব্যবহৃত হয়। এ প্রক্রিয়ার মধ্যে তিনটি প্রশ্ন উত্থাপন করা হয়: আপনার স্বয়ংক্রিয় চিন্তা কোনটি? আপনার স্বয়ংক্রিয় অনুভূতি কোনটি? বাস্তবভিত্তিক বিকল্প চিন্তা কোনটি?


ড্রিম রিহার্সাল থেরাপি বা ইমেজারি রিহার্সাল থেরাপি দুঃস্বপ্ন এবং পুনরাবৃত্ত স্বপ্ন, দুটি ক্ষেত্রেই উপকারী হতে পারে। এই প্রক্রিয়ায় স্বপ্নের ন্যারেটিভ উপাদানগুলো বিস্তারিত লিখে রাখতে হয়, তারপর নিজেই সেই স্বপ্ন এমনভাবে লিখতে হবে যেন তার ইতিবাচক সমাপ্তি ঘটে। এই কাজটি করতে হবে ঘুমানোর ঠিক আগে আগে, মনে মনে স্থির করতে হবে যে- আমি যদি আবারও সেই খারাপ স্বপ্নটা দেখি, তাহলে এর বদলে আমি এই ভালো স্বপ্নটা দেখবো যার সমাপ্তি হয়েছে সুন্দরভাবে।


বারবার একই স্বপ্ন দেখা যদি আপনাকে ভীষণ চিন্তিত বা অসুখী করে তোলে কিংবা অন্য কোনো উপসর্গ দেখা দেয় যা আপনার দৈনন্দিন জীবনের স্বাভাবিক কার্যক্রমকে ব্যহত করে, তাহলে অবশ্যই পেশাদার কারো পরামর্শ নেওয়া উচিত বলে মতামত বিশেষজ্ঞদের।


অন্য কারণও থাকতে পারে


ঘুম কম হওয়া বা সঠিকভাবে ভালো ঘুম না হওয়ার কারণেও একই স্বপ্ন বারবার দেখতে পারে মানুষ, বলেন ডা. নিরিত।


তিনি আরও বলেন, "মানুষ যখন পর্যাপ্ত ঘুমায় না, রাতে অনেক দেরিতে ক্যাফেইন গ্রহণ করে বা অ্যালকোহল পান করে, রাত জেগে কাজ করে কিংবা রাতে মাত্র চার ঘণ্টা ঘুমায়, তাহলে অনেক অদ্ভুত সমস্যার সম্মুখীন হতে পারে। সুন্দর স্বপ্ন দেখার প্রথম ধাপই হলো পর্যাপ্ত ও ভালো ঘুম হওয়া।"


দিমিত্রিউ পরামর্শ দেন, চিন্তায় বারবার ছেদ ঘটায় এমন জিনিস থেকে দূরে থাকতে। যেমন, অকারণে ফোনের দিকে বেশি সময় তাকিয়ে থাকা বা কোনো না কোনোকিছুর দিকে মনকে ব্যস্ত রাখা।'


"যখন আপনার মন সারাক্ষণই কোনো না কোনো কাজে যুক্ত থাকে, তখন সেগুলো প্রসেস করার জন্যও একটা সময় দরকার হয়। ফলে স্বপ্নের মধ্যেই সেগুলো ঘটার জন্য এক ধরনের চাপ তৈরি হয়", বলেন তিনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.