সবচেয়ে গভীর জলের মাছের সন্ধান



 ODD বাংলা ডেস্ক: জুভেনাইল ফিশ নামে নতুন এক গভীর জলের মাছের সন্ধান পাওয়া গেছে। যা স্নেলফিশেরই একটি ধরন। জাপানের ইজু-ওগাসাওয়ারা ট্রেঞ্চের জলের পৃষ্ঠদেশ থেকে ৮ হাজার ৩৩৬ মিটার গভীরে এই মাছের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।


বলা হয়ে থাকে, প্রশান্ত মহাসাগরের গভীরতম স্থানটি মারিয়ানা ট্রেঞ্চে। এখানে সমুদ্রের গভীরতা ১০ হাজার ৯৩৫ মিটার। ধারণা ছিল, এই খাদের গভীরে যেসব মাছের সন্ধান পাওয়া যায়, সেগুলোই সবচেয়ে গভীর জলের মাছ। কিন্তু এখন বিজ্ঞানীদের গবেষণায় পাওয়া গেলো নতুন তথ্য।


অস্ট্রেলিয়ার পার্থের ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার একটি দল জাপানের ইজু-ওগাসাওয়ারা ট্রেঞ্চে মাছের সন্ধানে গবেষণা করছিল। এই দলে থাকা অধ্যাপক অ্যালান জেমিসন বলেন, ধারণা করা হচ্ছে, সেখানকার জল তুলনামূলক গরম। তাই সেখানে মাছ থাকে।


তিনি বলেন, সমুদ্রের গভীর অঞ্চলে পাওয়া যায় এমন স্নেলফিশ নিয়ে আমরা ১৫ বছর ধরে গবেষণা করছি। স্বাভাবিকভাবে যে গভীরতায় মাছ পাওয়া যায়, তার চেয়ে গভীরে থাকে এই মাছ। কিন্তু সবচেয়ে গভীরে যে মাছের সন্ধান পাওয়া গেল, তা আসলেই অবাক করার মতো। মারিয়ানা ট্রেঞ্চে যে গভীরতায় আমরা মাছের সন্ধান পেয়েছিলাম, তা ৮ হাজার মিটারের আশপাশে। সেখানের মাছের উপস্থিতি কম ছিল। কিন্তু জাপানে যেখানে এই মাছের সন্ধান পাওয়া গেল, সেখানে সংখ্যা বেশি।


সারা বিশ্বে স্নেলফিশের তিন শতাধিক প্রজাতি পাওয়া যায়। তবে এর অধিকাংশই অগভীর জলে বাস করে। শারীরিক গঠনের কারণেই এই মাছ সমুদের গভীরে এত চাপ থাকার পরও বাস করতে পারে। ২০১৭ সালে ৮ হাজার ১৭৮ মিটার গভীরে একই ধরনের মাছের সন্ধান পাওয়া গিয়েছিল। সেটা ছিল মারিয়ানা ট্রেঞ্চে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.