বিশ্বের দামি ভেড়া, সৌন্দর্য নিয়ে হয় প্রতিযোগিতা



 ODD বাংলা ডেস্ক: ভেড়া পালনের অন্যতম কারণ এর পশম। তবে জানলে অবাক হবেন সেনেগালে এক বিশেষ ধরনের ভেড়ার মালিক হলে আপনি সেখানে রাজকীয় বনে যেতে পারবেন। কারণ এখানে ভেড়ার সৌন্দর্য নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই ভেড়ার নাম ‘লাদুম ভেড়া’। 

সেনেগালে সাধারণত ছোট আকারের মেটে রঙের ভেড়া পাওয়া যায়, যেগুলোকে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠী ঈদুল ফিতরের উৎসবে কোরবানি করা হয়। কিন্তু চেরকাউই লাদুম ভেড়া অনেক দামী এবং রাজকীয়। ৭০’র দশকে মৌরিতানিয়ান এবং মালিয়ান জাতের সংকরায়নের মাধ্যমে এই ভেড়ার উৎপত্তি হয়। 


দেখতে সুন্দর, লম্বা, বিশেষ ধরনের মুখের সঙ্গে বাঁকা শিংগুলোর জন্য লাদুম বেশ পরিচিত। প্রায় ৪ ফুট পর্যন্ত এই ভেড়া লম্বা হয়ে থাকে। এই বিশেষ ভেড়ার চাহিদা দিনদিন বেড়েই চলেছে। 


ধনী সেনেগালিজরা প্রায়ই এই ভেড়ার মালিক হওয়ার জন্য নিয়মিতভাবে ১০ হাজার মার্কিন ডলার খরচ করে, কখনো কখনো এর চেয়ে বেশিও করে ফেলে। তবে এখনো পর্যন্ত একটি ভেড়া রেকর্ড ৮০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে, টাকার হিসেবে যার মূল্য প্রায় ৮০ লাখ।


ভেড়াগুলোর দাম নির্ভর করে এর আকার, ওজন, শিংগুলোর আকার, দুইটি শিং কতটুকু সমান, মুখের বক্ররেখা এবং অণ্ডকোষের আকার অনুযায়ী দাম পরিবর্তিত হতে পারে। সাধারণত পুরুষ ভেড়াগুলোকেই মাদি ভেড়ার চেয়ে বেশি মূল্যবান হিসেবে ধরা হয়। যদিও উভয় প্রাণীই প্রজননের জন্য প্রয়োজনীয়। 


দেশটিতে প্রতি বছর ভেড়া নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। যা সেনেগালিজ টেলিভিশনে প্রচারিত হয়। বিজয়ী ব্যক্তি ভেড়ার খাবার এবং নগদ পুরস্কার পান। যদি তারা এটি পরবর্তীতে অন্য কোথাও বিক্রি করার সিদ্ধান্ত নেন, তাহলে ভেড়াগুলোর দাম আরো বেড়ে যায়। সৌন্দর্যের মানদণ্ড শেষ প্রতিযোগিতায় বিজয়ী ভেড়ার বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে পরিবর্তিত হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.