বৈশাখের নানা পদ

 


ODD বাংলা ডেস্ক: বাংলা বর্ষকে বরণ করে নিতে বৈশাখের প্রথম দিন বাঙালিয়ানা পোশাকের সঙ্গে চলে খাবারের রকমারি আয়োজন। তবে এবার পহেলা বৈশাখ পড়েছে রোজার মধ্যে। সেক্ষেত্রে সেহরি আর ইফতারে টেবিল সাজাতে পারেন দেশি ঘরানার খাবারদাবারে।


বড়ি দিয়ে সজনে ডাটা


উপকরণ : সজিনা ডাটা দুই থেকে তিনটি (লম্বা করে কাটা), বড়ি ৮/১০ টি, কুচানো পেঁয়াজ ২টি (বড়), আলু লম্বা করে কাটা ১ টি, শুকনা মরিচ ৩-৪টি, কাঁচামরিচ ৩-৪ টি, রসুন কুচি ১ চা চামচ, সরিষা বাটা ১ চামচ, তেল পরিমাণ মতো, লবণ স্বাদমতো।


প্রস্তুত প্রণালি : সজিনা কেটে জল ঝরিয়ে নিন। এবার কড়াইতে তেল দিয়ে বড়ি দিয়ে ভেজে তুলে নিন। তাতে শুকনা মরিচ ফোড়ন দিন। লাল হয়ে এলে কুচানো পেঁয়াজ, সরিষা বাটা, লবণ ও রসুন দিয়ে ভাজুন লাল হওয়া পর্যন্ত। লাল হয়ে এলে সজিনা ডাটা, আলু দিয়ে দিন এবং ১৫ মিনিট সিদ্ধ করুন। এবার ভাজা বড়িগুলো ও কাঁচামরিচ দিয়ে দিন। মাখা মাখা হলে নামিয়ে ফেলুন।


কাঁচা আম দিয়ে ছোট মাছের চচ্চরি


উপকরণ: পাঁচমিশালি ছোট মাছ বা যেকোন ছোট মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ তিন-চারটি (ফালি), হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, কাঁচা আম একটি (ফালি করে কাটা), লবণ স্বাদমতো, সরিষা বাটা ১ চামচ, টমেটো কাটা ১ টি, তেল প্রয়োজনমতো।


প্রণালি: মাছ কেটে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। সব গুঁড়ামসলা, সরিষা বাটা, পেঁয়াজ কুচি ও মাছ ভালো করে মাখিয়ে আধা কাপ জল দিয়ে ঢেকে মৃদু আঁচে ১০ থেকে ১৫ মিনিট রান্না করুন। এবার কাঁচা আম, টমেটো ও কাঁচামরিচ দিয়ে কয়েক মিনিট রেখে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে এই চচ্চরিটি খেতে বেশ ভালো লাগে।


ইলিশ ভাজা

উপকরণ : ইলিশ মাছ ৪ টুকরা, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, লবণ পরিমাণ মতো, তেল  প্রয়োজন অনুযায়ী


প্রস্তুত প্রণালি : সবগুলো মসলা ইলিশ মাছের সঙ্গে মেখে দিন। ১০ মিনিট পর অন্য একটি পাত্রে তেল গরম হতে দিন। তেল গরম হয়ে এলে অল্প আঁচে ভেজে নিতে হবে। হালকা বাদামি রং ধারণ করলে মাছগুলো নামিয়ে নিয়ে পান্তার সঙ্গে কাঁচামরিচ, পেঁয়াজ দিয়ে পরিবেশন করতে হবে।


চ্যাপা শুটকির ভর্তা


উপকরণ : চ্যাপা শুঁটকি- ৩-৪টি, পেঁয়াজ- ৩-৪টি, শুকনা মরিচ- ৭-৮টি, তেল সামান্য, লবণ- স্বাদমতো


যেভাবে তৈরি করবেন: শুঁটকি ভালো করে ধুয়ে নিন। এরপর একটি কড়াইতে সামান্য জল দিয়ে সিদ্ধ করে নিন। জল শুকিয়ে এলে শুঁটকি নামিয়ে নিন। এবার পেঁয়াজ আর মরিচ তেলে হালকা ভেজে নিন।  এখন শুঁটকি ও মরিচ-পেঁয়াজের পাটায় বেটে নিন। পান্তা ভাত, চাইলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু শুঁটকি ভর্তা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.