‘আপত্তিকর ভাষা’, সম্পাদনা করা হচ্ছে আগাথা ক্রিস্টির ক্লাসিক গোয়েন্দা উপন্যাসের!

 


ODD বাংলা ডেস্ক: সারা দুনিয়ায় 'কুইন অভ ক্রাইম' হিসেবে বিখ্যাত আগাথা ক্রিস্টি। তার লেখা অনেকগুলো গোয়েন্দা উপন্যাস-গল্প পেয়েছে ক্লাসিকের মর্যাদা। 'মার্ডার অন দি ওরিয়েন্ট এক্সপ্রেস', 'অ্যান্ড দেন দেয়্যার ওয়্যার নান', 'মার্ডার অভ রজার অ্যাকরয়েড', 'দি এবিসি মার্ডারস'-এর মতো ক্লাসিক বই লিখে গেছেন তিনি।


কিন্তু আগাথা ক্রিস্টির বেশ কিছু বইয়ে তার লেখা আধুনিক পাঠকের কাছে 'আপত্তিকর' ও 'বর্ণবাদী' মনে হতে পারে বিধায় সম্প্রতি পুনরায় সম্পাদনার মধ্য দিয়ে যাচ্ছে। খবর সিএনএন-এর।


যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদন থেকে জানা যায়, প্রকাশনা সংস্থা হারপার কলিন্স এরকুল পোয়ারো ও মিস মার্পল সিরিজের বেশ কিছু বইয়ের ডিজিটাল সংস্করণ সম্পাদনা করে বেশ কিছু অংশ পরিবর্তন করেছে, এমনকি বাদও দিয়েছে। 


১৯২০ থেকে ১৯৭৬ সালে লেখকের মৃত্যুর আগপর্যন্ত প্রকাশিত বইগুলোর মধ্যে ঘটনা বর্ণনাকারীর বেশ কিছু 'ইনার মনোলোগে' (স্বগতোক্তি) পরিবর্তন আনা হয়েছে। যেমন: লেখকের প্রথম উপন্যাস 'দ্য মিস্টিরিয়াস অ্যাফেয়ার অ্যাট স্টাইলস'-এ পোয়ারোর আরেক চরিত্রকে বর্ণনার সময় 'ইহুদিই হবে নিশ্চয়ই' অংশটি বাদ দেওয়া হয়েছে। 


'মিস মার্পল'স ফাইনাল কেসেস অ্যান্ড টু আদার স্টোরিজ' বইয়ের পুরোটা জুড়েই 'নেটিভ' শব্দটিকে বদলে দিয়ে তার জায়গায় 'লোকাল' ব্যবহার করা হয়েছে। এছাড়াও এক 'কৃষ্ণাঙ্গ' চাকরের 'হেসে' মাথা ঝাঁকানোকে বদলে শুধু 'মাথা দোলানো' (nodding) করে দেওয়া হয়েছে; চাকরের বর্ণও বাদ দেওয়া হয়েছে। ১৯৩৭ সালে লেখা 'ডেথ অন দ্য নাইল' উপন্যাসে যেখানে যেখানে আফ্রিকার 'নুবিয়ান জনগোষ্ঠী'র কথা উল্লেখ করা হয়েছে, তার পুরো অংশ বাদ দেওয়া হয়েছে। 


টেলিগ্রাফ জানিয়েছে, হারপারকলিন্স আরও কিছু নতুন সম্পাদিত বই বের করবে। লেখকের মেধাস্বত্বের অধিকারী আগাথা ক্রিস্টি লিমিটেড ও প্রকাশক হারপারকলিন্সের কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হলেও উত্তর পাওয়া যায়নি। 


গত মাসে রোয়াল্ড ডালের ক্লাসিক শিশুতোষ বইগুলোও একই ধরনের সম্পাদনার শিকার হওয়ার পর এবার আগাথা ক্রিস্টির বইগুলোও নতুনভাবে সম্পাদিত হলো। 'চার্লি অ্যান্ড দ্য চকোলেট ফ্যাক্টরি' কিংবা 'জেমস অ্যান্ড দ্য জায়ান্ট পিচ'-এর মতো বিখ্যাত বইসহ ডালের অন্যান্য বই সম্পাদিত হওয়ার পর ভক্তরা দুই ভাগে বিভক্ত হয়ে গেছেন। কেউ কেউ মনে করছেন ক্লাসিক সাহিত্যগুলো নতুনভাবে লেখা এক ধরনের সেন্সরশিপ। 


এই বিতর্কের প্রত্যুত্তরে প্রকাশনা সংস্থা পাফিন ঘোষণা দিয়েছে, তারা প্রতিটি বইয়ের দুইটি সংস্করণ বের করবে—একটি সম্পাদিত, অন্যটি আসল বই, যাতে করে পাঠকরাই সিদ্ধান্ত নিতে পারে তারা কীভাবে রোয়াল্ড ডালের জাদুকরী অসাধারণ গল্পগুলোর স্বাদ নেবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.