গরমে র‍্যাশ চুলকানি যখন বড় উপদ্রব

 


ODD বাংলা ডেস্ক: র‍্যাশ বা চুলকানি গরমের সবচেয়ে সাধারণ সমস্যা। অতিরিক্ত গরমে অতিরিক্ত ঘাম হওয়াটাই স্বাভাবিক। গরমে ত্বকের সমস্যা নিরাময়ের জন্য আয়ুর্বেদশাস্ত্রের সাহায্য নেওয়াই যায়। কারণ এসব পদ্ধতি ঘরেই প্রয়োগ করা সহজ। সেজন্য আপনাকে কিছু উপাদান জোগাড় করতে হবে শুধু। কি কি উপাদান? চলুন জেনে নেওয়া যাক: 


চন্দনে প্রশান্তি

চন্দন ত্বক প্রশমিত করতে সাহায্য করে। এই উপাদানে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। তাই ত্বকে ক্ষত দ্রুত ছড়িয়ে পড়া রোধে সাহায্য করে। আর ফেসপ্যাকটি ব্যবহারও সহজ। গোলাপজলের সঙ্গে চন্দন কাঠ গুড়ো মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই প্যাকটি মুখে ব্যবহার করুন।


অ্যালোভেরাতেই ফিরুন

গরমে অ্যালোভেরার ব্যবহার নতুন কিছু নয়। ত্বকে র‍্যাশ বা চুলকানি মূলত প্রদাহজনিত কারণে হয়। এজন্য অ্যালোভেরাই সবচেয়ে ভালো প্রতিকারমূলক উপাদান। তাজা অ্যালোভেরা কেটে ফ্রিজে রাখুন। প্রয়োজন অনুসারে ফ্রিজ থেকে বের করে ত্বকে অ্যালোভেরা লাগালে র‍্যাশ দূর হবে।


শসা

ফ্ল্যাভোনয়েড ও ট্যানিন নামক উপাদান থাকায় তাপজনিত র‍্যাশ দূর করতে পারে শসা। মধু, গোলাপ জলের সঙ্গে শসা টুকরো করে মেশান। সব উপাদান ব্লেন্ড করে ঘন পেস্ট বানান। র‍্যাশ হয়েছে ত্বকের যে অংশে সেখানে আধঘণ্টা লাগিয়ে রাখুন এই পেস্ট। আধঘণ্টা পর ধুয়ে ফেলুন। আরাম পাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.