৮ ফুট ৩ ইঞ্চি দাড়ি নিয়ে ফের গিনেস রেকর্ড গড়লেন কানাডিয়ান সারওয়ান!

 


ODD বাংলা ডেস্ক: কানাডার সারে অঞ্চলের বাসিন্দা সারওয়ান সিং টানা তৃতীয়বারের মতো বিশ্বের দীর্ঘতম দাড়ির রেকর্ড গড়েছেন। দীর্ঘ ৮ ফুট ৩ ইঞ্চি দাড়ির শিখ ধর্মাবলম্বী এ ব্যক্তির রেকর্ডের তথ্যটি গত ২২ মার্চ গিনেস ওয়ার্ড রেকর্ড কর্তৃপক্ষ প্রেস রিলিজের মাধ্যমে নিশ্চিত করেছে। 


২০০৮ সালে ৭ ফুট ৯ ইঞ্চি দাড়ি নিয়ে সারওয়ান প্রথম দীর্ঘতম দাড়ির রেকর্ডটি গড়েন। এরপর সুদীর্ঘ ১৫ বছর ধরে তিনি এই রেকর্ডটির মালিক। চলতি মাসে গিনেস কর্তৃপক্ষ তৃতীয়বারের মতো তার দাড়ির মাপেন। এবার ২০০৮ সালের তুলনায় দাড়ি লম্বায় ছয় ইঞ্চি বৃদ্ধি পাওয়ায় নিজের রেকর্ডকেই ফের ছাড়িয়ে গেলেন সারওয়ান।   


শিখ ধর্ম প্রচারে নিয়োজিত থাকা নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান দ্য সিখ কোয়ালিয়েশন ফক্স নিউজকে জানায়, পঞ্চাদশ শতকের দিকে একেশ্বরবাদী ধর্ম হিসেবে শিখ ধর্ম প্রতিষ্ঠিত হয়। এ ধর্মে চুল, গোঁফ ও দাড়িকে ঈশ্বরের উপহার হিসেবে মনে করা হয়। আর তাই এ ধর্মের অনুসারীদের চুল, দাড়ি ও গোঁফ কাটতে নিরুৎসাহিত করা হয়।   


নিজের রেকর্ড সম্পর্কে সারওয়ান সিং জানান, ১৭ বছর বয়স থেকে তার দাড়ি ওঠা শুরু করে। এরপর তিনি আর কখনোই দাড়ি কাটেননি। কেননা একজন শিখ হিসেবে এটিই তার করণীয়। 


রেকর্ড সম্পর্কে অনুভূতি প্রকাশ করতে যেয়ে সারওয়ান বলেন, "বিশ্বের দীর্ঘতম দাড়ির রেকর্ডটি করতে পেরে আমি নিজের খুবই ভাগ্যবান মনে করি। কেননা এই দাড়ি সৃষ্টিকর্তার পক্ষ থেকে আমাকে দেওয়া উপহার। রেকর্ডটি আমার কোনো ব্যক্তিগত অর্জন নয়।" গিনেস কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, সারওয়ান নিজের দাড়ির প্রতি খুবই যত্নশীল। প্রতিদিন তিনি দাড়িতে শাম্পু ও কন্ডিশনিং করেন এবং তেল ও জেল দিয়ে থাকেন। এছাড়াও দিনের বেশিরভাগ সময় চিরুনি দিয়ে আঁচড়িয়ে দাড়ি বেঁধে রাখেন। তবে ধর্মীয় কিংবা সামাজিক অনুষ্ঠানে সারওয়ান সুদীর্ঘ এ দাড়ি খুলে রাখেন।  


সারওয়ান সিং এর আগে দীর্ঘতম দাড়ির রেকর্ডটি ছিল সুইডেনে বিরজার পেলাস নামের এক ব্যক্তির দখলে। তার দাড়ির দৈর্ঘ্য ছিল ৫ ফুট ৯ ইঞ্চি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.