গরমে ঘন ঘন স্নান করছেন? যা জানা জরুরি



 ODD বাংলা ডেস্ক: গরমে হাঁসফাঁস অবস্থা সবার। ঘরের ভিতরেও যেন টেকা যাচ্ছে না। আর গরম থেকে বাঁচতে অনেকেই বারবার ছুটছেন স্নান করতে। দিনে তিন-চারবার স্নান করছেন কেউ কেউ। বারবার যারা স্নান করছেন তারা কিছু বিষয় খেয়াল রাখুন। যেমন-


১. যতই গরম পড়ুক, কিছু নিয়ম মেনে স্নান না করলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থেকেই যায়। মনে রাখবেন, বারবার স্নান করলেও অনেকক্ষণ জলের তলায় থাকা যাবে না। খুব বেশি হলে ১০ মিনিট আপনি শাওয়ারের তলায় থাকতে পারেন বলে জানাচ্ছেন চিকিৎসকরা। কারণ অনেকক্ষণ জলের নিচে থাকলে একজিমার মতো চর্মরোগ হতে পারে।


২. অনেকেই বাইরে থেকে বাড়িতে ঢুকেই স্নানে চলে যান। এরকম করা একেবারেই ঠিক নয়। বিশেষ করে রোদ থেকে ফিরে স্নান করা ঠিক নয় মোটেও। বরং ৫-১০ মিনিট বিশ্রাম নিন। গা থেকে ঘাম মুছুন। তারপর শরীর স্বভাবিক তাপমাত্রায় এলে বাথরুমে ঢুকবেন।


৩.ভেজা গা নিয়ে কখনোই এসি বা ফ্যানের তলায় যাবেন না। অনেকেই ভিজে মাথা বা গা নিয়ে চলে যান এসি বা ফ্যানের নিচে, এতে তাৎক্ষণিক একটু আরাম মিললেও, পরে সর্দি-কাশি লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তারচেয়ে গা ভালো করে মুছে শুকিয়ে ফ্যান চালান। ফ্যানের বাতাসে চুল শোকাতেই পারেন, তবে এসিতে চুল না শুকনোই ভালো।


৪.অনেকেরই ঠান্ডা লাগার ধাত আছে। সেক্ষেত্রে বারবার স্নান না করে, রাতে শুতে যাওয়ার আগে দ্বিতীয়বার স্নান করতে পারেন। এতে দেখবেন অনেক ঝরঝরে লাগছে। ঘুমও ভালো আসছে। তবে এক্ষেত্রেও বিছানায় যাওয়ার আগে গা মুছে নেবেন ভালো করে। আর রাতে চুলে জল না দেওয়াই ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.