এয়ারলাইনের ভুলে আড়াই লাখ ডলারের টিকিট ১৭,০০০ ডলারে কিনলেন এই সৌভাগ্যবান ব্যক্তি!

 


ODD বাংলা ডেস্ক: মাত্র কয়েকদিন আগেই জাপানভিত্তিক অল নিপ্পন এয়ারওয়েজ (এএনএ) এর ওয়েবসাইটে ত্রুটির কারণে এবং কারেন্সি কনভারসন বা মুদ্রা রূপান্তর সংক্রান্ত ভুলের কারণে প্রতিষ্ঠানটি প্রচুর টিকিট অবিশ্বাস্যরকম সস্তা দামে ছেড়ে দেয়। এএনএ'র এই ভুলের সুযোগ নিয়ে খুব অল্প সময়ের মধ্যেই হাজার হাজার ডলারের টিকিট মাত্র কয়েকশত ডলারে লুফে নিয়েছেন অনেকেই। তবে এদের মধ্যে একজন অতিশয় চালাক গ্রাহক আড়াই লাখ ডলারের টিকিট কিনে নিয়েছেন মাত্র ১৭০০০ ডলারে! খবর ব্লুমবার্গের।


৩২ বছর বয়সী হারমান ওয়াইপ মোট ২৫টি টিকিট কিনেছেন সেগুলোর আসল দামের থেকে বহুগুণ কম দামে। জাকার্তা থেকে টোকিও ও নিউইয়র্ক হয়ে আরুবা রাউন্ড ট্রিপের ফার্স্ট ক্লাসের টিকিট কেটেছেন তিনি মাত্র ৮৯০ ডলারে। এছাড়াও মাত্র ৩০০ ডলার করে কিছু বিজনেস ক্লাস টিকিটও কিনেছেন বলে জানিয়েছেন ব্লুমবার্গ নিউজকে।


বুধবার এএনএ হোল্ডিংস লিমিটেড জানিয়েছে, প্রতিষ্ঠানটির ভিয়েতনাম ওয়েবসাইটে একটি ত্রুটি থেকে এই ভুলের সূত্রপাত, যেখানে মুদ্রা রূপান্তরের ক্ষেত্রে ভুল হয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এ বিষয়ে এখনো তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি; তবে এপ্রিলের শেষের দিকেই সিদ্ধান্ত আসতে পারে।


এদিকে সৌভাগ্যবান গ্রাহক হারমান ওয়াইপ জানিয়েছেন, এএনএর ওয়েবসাইটে কমপক্ষে ১২ ঘণ্টা পর্যন্ত টিকিটের কম দাম বহাল ছিল।


"আমার মনে হয় এএনএ এখনো পর্যন্ত স্পষ্টভাবে জানায়নি যে তারা কম দামে কেনা টিকিটগুলোই ব্যবহারের সুযোগ দেবে কিনা। কারণ এই বাগ এত দীর্ঘ সময় পর্যন্ত ছিল যে এই ঘটনার প্রভাব অনেক বড় বলে মনে হচ্ছে", বলেন হারমান ওয়াইপ। হংকং এ একটি ট্রাভেল ওয়েবসাইট পরিচালনা করেন ওয়াইপ। তিনি বলেন, 'আমি নিজেই ২০ জন মানুষের কথা জানি যারা ওয়েবসাইটে এত কম দামে টিকিট ছাড়ার বিষয়টি জানে। তার মানে সব মিলিয়ে প্রচুর মানুষ এটা জানে বলে মনে হচ্ছে।'


যদিও টিকিটগুলো কেনার বিষয়ে পরিবারের কারো সাথে পরামর্শ করেননি হারমান, তবে তিনি নিজেই তাদের জন্য টিকিট কিনে রেখেছেন।


"আমি তাদেরকে জিজ্ঞেসও করিনি যে তারা এই টিকিটে ভ্রমণ করার মতো অবস্থায় থাকবে কিনা, আমার দ্রুত বুক করতে হতো তাই করে ফেলেছি",বলেন তিনি।


হারমান যখন জানতে পারলেন যে অর্ডার নিশ্চিত হবার পর তিনি বিনামূল্যেই তার ফ্লাইট পরিবর্তন করতে পারবেন, তখন তিনি পুনরায় জাকার্তা-আরুবা ফ্লাইট বুক করেন।


এর আগে ২০১৯ সালে ক্যাথাই প্যাসিফিক এয়ারওয়েজ লিমিটেড দুর্ঘটনাবশত ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ফার্স্ট-অ্যান্ড বিজনেস ক্লাস টিকিট মাত্র ৬৭৫ ডলারে বিক্রি করে, যেখানে সেই টিকিটের সাধারণ দাম ছিল ১৬০০০ ডলার। তবে প্রতিষ্ঠানটি যাত্রীদের সেই ছাড়কৃত টিকিটেই ভ্রমণের সুযোগ দিয়েছিল।


কম ভাড়ায় ভ্রমণের জন্য হারমানের টিপস


অল নিপ্পন এয়ারওয়েজে জলের দামে টিকিট কেনার মতো এ ধরনের বিরল সুযোগ উফে নিতে চাইলে কি করতে হবে, সে বিষয়ে কিছু টিপসও দিয়েছেন হারমান ওয়াইপ। এসব পরিস্থিতিতে তিনি দ্রুত পদক্ষেপ নেওয়ার এবং মানিয়ে নেওয়ার মনমানসিকতা রাখার পরামর্শ দেন। কারণ এসব ক্ষেত্রে আপনার সুযোগসুবিধামতো তারিখের টিকিট নাও পাওয়া যেতে পারে। কিন্তু আরও অনেকেই এরকম সুযোগ নিয়ে কম দামে টিকিট কেনার আশায় বসে থাকেন। তাই যত দ্রুত সম্ভব বুক করতে হবে এবং পরে বিষয়টি মূল্যায়ন করতে হবে।


"আপনি যদি কিছু একটা দেখেন যে এর আসল দামের দশ গুণ কম দামে পাওয়া যাচ্ছে, সাথেসাথে বুক করে ফেলুন। কারণ অবশ্যই সেটা পরে বাতিল করার বা পরিবর্তনের সুযোগ থাকবে। কারণ এয়ারলাইনগুলোতে সবসময়ই টিকিট বাতিল করার সুযোগ থাকে", বলেন হারমান। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.