সজীব থাকুক সপ্তাহের বাজার

 


ODD বাংলা ডেস্ক: কর্মব্যস্ততার কারণে অধিকাংশ বাড়িতেই প্রতিদিন বাজার করা সম্ভব হয় না । টাটকা সবজি আনলে তবেই রান্না হবে এমন  ধারণাও পাল্টেছে  অধিকাংশ মানুষের। দেখা যায় বেশির ভাগ বাড়িতেই সপ্তাহে একদিনই বাজার করা হয়। তবে বাজারের পর  মাছ, মাংস, সবজি  কিনে সেগুলো ঠিকভাবে সংরক্ষণ না করতে পারলে তা নষ্ট হওয়ার সম্ভাবনাই বেশি থাকে। বাজারের পর কিভাবে সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করা যায় সে সম্পর্কে জানিয়েছেন লিনাস কিচেন এর ওনার এবং কনসাল্টেন লুৎফুরনাহার লিনা: 


সপ্তাহ

এয়ার টাইট কন্টেইনারে যে কোনও খাবার অনেকদিন পর্যন্ত ভাল থাকে। আর তাই ভাল কিছু কন্টেইনার মাছ, মাংস সংরক্ষণ করে রাখুন। মাছ ভাল করে ধুয়ে লেবু, লবণ আর সামান্য গোলমরিচের গুঁড়ো মাখিয়ে রাখলে তা ভাল থাকে এমনকি  রান্নার  ঝক্কিও কিছুটা কমে।।


টমেটো সিদ্ধ করে টমেটোর স্টক বানিয়ে নিতে পারেন। টমেটো লবণ জলে সিদ্ধ করে জলটা ছেঁকে নিয়ে ঠাণ্ডা করে টমেটোর ছাল ছাড়িয়ে গ্রাইন্ডারে পিষে কাঁচের বোতলে রেখে দেতে পারেন।


চাল, ডাল, আটা এসব কিনে আনার পর অন্তত দুদিন রোদে ভাল করে শুকিয়ে  তারপর কৌটোতে ঢালুন। প্রয়োজনে কৌটোর মধ্যে একটা শুকনো মরিচ  রাখতে পারেন। এতে অনেকদিন পর্যন্ত তা ভাল থাকে।


দুধ যদি তিন থেকে চারদিন ফ্রিজে রাখেন তাহলে দুধের মধ্যে সামান্য লবণ মিশিয়ে ফুটিয়ে নিন। এতে দুধ অনেকদিন পর্যন্ত তাজা থাকে।


কাটা ফল যদি ফ্রিজে রাখতে হয় তাহলে তা  এয়ার টাইট কন্টেইনারে রাখবেন আর সেই কৌটের পাশে এক টুকরো পেঁয়াজ রেখে দিলে তা  ফল অনেকদিন পর্যন্ত ফ্রেশ থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.