ডিম-মাংসের প্রয়োজন হবে না, এই সবজিগুলি থেকেও মিলবে সম পরিমান ভিটামিন বি

 


ODD বাংলা ডেস্ক: সব পুষ্টির মতো ভিটামিন বি আমাদের শরীরের জন্যও খুবই গুরুত্বপূর্ণ, এটি ছাড়া শরীর দুর্বলতা, ক্লান্তি, অলসতা, শরীর ব্যথা, হাত-পা অবশ হয়ে যাওয়া, শক্তির অভাবের সম্মুখীন হতে পারে। সাধারণত মনে করা হয় ভিটামিন বি পেতে হলে মাংস, মাছ, ডিম এবং মুরগির মাংস খেতে হবে, কিন্তু সত্য হল নিরামিষ খাবার খেলেও আপনি এই পুষ্টিগুলি পেতে পারেন। চলুন দেখে নেওয়া যাক এমন নিরামিষ খাবারগুলি কি কি-


ভিটামিন বি যুক্ত নিরামিষ খাবার-


১) বিনস


কালো ছোলা, সবুজ মটর, ছোলা এবং কিডনি বিনের মতো জিনিসগুলি প্রোটিনের প্রয়োজন মেটাতে খাওয়া হয়, কিন্তু আপনি কি জানেন যে লেবুগুলিকে ভিটামিন বি-এর একটি ভাল উত্স হিসাবে বিবেচনা করা হয়। সেজন্য অবশ্যই এগুলো পাতে রাখুন।


৩) দুধ


দুধ একটি সম্পূর্ণ খাবার কারণ এতে সব ধরনের পুষ্টি উপাদান রয়েছে, এটি ভিটামিন বি-এরও একটি ভালো উৎস, যদি আপনি পনির, পনিরের মতো দুগ্ধজাত পণ্য ব্যবহার করেন তাহলে উপকার পাবেন। যদিও নিরামিষাশী খাবার পছন্দের লোকেরা দুধ পান করবে না, তাদের জন্য অনেকগুলি বিকল্প রয়েছে।

 

৩) সূর্যমুখী বীজ


সূর্যমুখী বীজ স্বাস্থ্যের জন্য খুব উপকারী বলে মনে করা হয়, এটি রান্না করে খাওয়া যায় বা এটি থেকে পাওয়া তেল রান্নার তেল হিসাবেও ব্যবহার করা হয়। এটি বি ভিটামিন, নিয়াসিন এবং ফোলেটের একটি সমৃদ্ধ উৎস।


৪) সবুজ শাক-সবজি


সবুজ শাক সব সময়ই স্বাস্থ্যের জন্য সেরা খাবার হিসেবে বিবেচিত হয়েছে, আয়রনের পাশাপাশি এতে প্রচুর পরিমাণে ভিটামিন বিও পাওয়া যায়। প্রতিদিনের খাদ্যতালিকায় পালং শাক, শালগম পাতা, কলিজের মতো জিনিস খেতে পারেন। যদি আপনি এটি ব্লেন্ড করে রস পান করেন তবে এটি খুব উপকারী হবে, তবে আপনাকে অবশ্যই কুসুম গরম জল দিয়ে পাতাটি ধুয়ে ফেলতে হবে, যাতে জীবাণু ধ্বংস হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.