প্রস্রাব নিয়ন্ত্রণ করতে অসুবিধা, এই ৫ কারণের ফলেই বাড়ছে এই মারাত্মক সমস্যা

 


ODD বাংলা ডেস্ক: পৃথিবীতে অনেক মানুষ আছে যাদের জন্য প্রস্রাব আটকে রাখা খুবই কঠিন কাজ। শুনতে কিছুটা অদ্ভুত লাগতে পারে, কিন্তু বহু মানুষ প্রতিনিয়ত এই সমস্যার সম্মুখীন হচ্ছে। এমনকী প্রস্রাব নিয়ন্ত্রণ করতে না পারার কারণে কাপড়ও ভিজিয়ে ফেলেন। বিছানা ভেজানোর অভ্যাস শিশুদের মধ্যে সাধারণ। কিন্তু প্রাপ্তবয়স্করা যখন একই কাজ করে, তখন তারা বিব্রত বোধ করেন। জার্নাল অফ মিড-লাইফ হেলথ-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, মহিলাদের মধ্যে এই সমস্যা ৮-৪৫ শতাংশের বেশি। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে প্রস্রাব নিয়ন্ত্রণের জন্য দায়ী পেশীগুলির অতিরিক্ত প্রসারিত বা দুর্বলতার কারণে এটি ঘটে।


কেন প্রস্রাব বন্ধ করতে পারেন না?


চিকিৎসকরা বলছেন, কারও মূত্রাশয় দুর্বল হলে তাকে বারবার এই অবস্থার মুখোমুখি হতে হয়। একজন সাধারণ মানুষ দিনে প্রায় ৪-৫ বার টয়লেটে যায়, কিন্তু দুর্বল মূত্রাশয়যুক্ত লোকেরা দিনে কয়েকবার টয়লেটে যায়। আসুন জেনে নেই সেই কারণগুলো সম্পর্কে, যে কারণে প্রস্রাব বন্ধ করতে অসুবিধা হয়।


কারণগুলো কি?


১) গর্ভাবস্থা: গর্ভাবস্থায়, একজন মহিলার পেলভিক পেশীগুলি প্রচুর প্রসারিত হয়। যখন পেলভিক পেশীগুলি সঠিকভাবে সমর্থন করে না, তখন মূত্রাশয়টি প্রল্যাপস হয়ে যেতে পারে। এই কারণে সিস্টোসিল নামক সমস্যা দেখা দিতে পারে। সিস্টোসেল হল এক ধরনের রোগ যা মহিলাদের প্রভাবিত করে। এছাড়া মূত্রনালীর চারপাশের পেশীও আক্রান্ত হয়।


২) স্থূলতা বা অতিরিক্ত ওজন: আপনার ওজন বেশি হলে বা স্থূলতায় ভুগলে শরীরের অতিরিক্ত ওজন পেটে চাপ বাড়াতে পারে। যার কারণে মূত্রাশয়ের উপর চাপও বাড়তে পারে। চিকিত্সকরা বলছেন যে পেটের ওজন পেলভিক ফ্লোরকে দুর্বল করে দিতে পারে, যার কারণে প্রস্রাব ধরে রাখা কঠিন হয়ে পড়ে।


৩) কোষ্ঠকাঠিন্য: আপনি যদি কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তবে প্রস্রাব ধরে রাখা আপনার পক্ষে কঠিন হতে পারে। চিকিত্সকরা বলছেন যে আপনার কোলনে প্রচুর পরিমাণে মল মূত্রাশয়ের উপর চাপ সৃষ্টি করতে পারে এবং এটি যতটা উচিত ততটা পূরণ হতে বাধা দিতে পারে।


৪) ভার উত্তোলন: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ব্যায়াম এবং ওজন তোলার মতো ভারী ওয়ার্কআউটগুলিও আপনার মূত্রাশয়কে দুর্বল করে দিতে পারে এবং আপনার জন্য প্রস্রাব ধরে রাখা কঠিন করে তুলতে পারে।


৫) পিরিয়ড: পিরিয়ডের আগে, আপনার জরায়ু তার আস্তরণ বৃদ্ধি করে এবং ডিম ইমপ্লান্টেশনের কারণে ফুলে যায়। জরায়ুর এই পরিবর্তন মূত্রাশয়ের উপর চাপ সৃষ্টি করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.