বাড়ির এই দিকে একটা মাটির পাত্র রাখুন, তাহলেই উথলে পড়বে সুখ-সম্পদ



 ODD বাংলা ডেস্ক: আমাদের দেশে গ্রীষ্মকালে মাটির পাত্র থেকে ঠান্ডা জল পান করার প্রথা কয়েকশো বছরের পুরনো। ধর্মীয় হিসেবে এই প্রথা যেমন শুভ, তেমন স্বাস্থ্যের দিক থেকেও তা অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। কারণ মাটির পাত্র থেকে গরমকালে জল পান করলে স্বাস্থ্যের উপর তার ভালো প্রভাব পড়ে। বাস্তুশাস্ত্রেও বাড়িতে জলভর্তি মাটির পাত্র রাখা অত্যন্ত শুভ বলে জানানো হয়েছে। বাড়ি থেকে বেরনোর সময় জলভর্তি মাটির পাত্র দেখে বেরনো শুভ, এর ফলে যে কাজে যাত্রা করছেন, তা সম্পূর্ণ হয় বলে মনে করা হয়।


বাড়ির কোথায় রাখবেন জলভর্তি মাটির পাত্র?


তবে জলভর্তি মাটির পাত্র বাড়ির যে কোনও দিকে রাখবেন না। কোন দিকে এটি রাখলে সবথেকে বেশি উপকার পাওয়া যায়, সেই বিষয়ে স্পষ্ট নির্দেশ আছে বাস্তুশাস্ত্রে। বাড়ির উত্তর দিকে জলভর্তি মাটির কলসী রাখা খুবই শুভ। এর ফলে সব কাজে সাফল্য লাভ করা যায়। উত্তর দিকে জল ভর্তি মাটির পাত্র রাখলে খুশি হন স্বয়ং মা লক্ষ্মী। গ্রীষ্মপ্রধান আমাদের দেশে জল একটি বড় সম্পদ। তাই হিন্দু ধর্মে জলের বিশেষ গুরুত্বের কথা উল্লিখিত আছে। যে বাড়িতে উত্তর দিকে জলভর্তি মাটির পাত্র রাখা হয়, সেই বাড়িতে জলের কষ্ট দেখা দেয় না।


বাড়িতে কী ভাবে রাখবেন জলভর্তি মাটির পাত্র?


* জল ও মাটির পাত্র, এই দুইই আমাদের সুস্বাস্থ্যের সঙ্গে যুক্ত। সেই কারণে যে পাত্রে পানীয় জল রাখেন, তা যেন কখনও খালি না থাকে। পানীয় জলের পাত্র শুকনো থাকা অত্যন্ত অশুভ লক্ষণ। বিশেষ করে রাতের বেলা পানীয় জলের পাত্র অবশ্যই ভরে রাখুন।


* নতুন মাটির পাত্র কিনে এনে তা ভালো করে পরিষ্কার করে, তার মধ্যে জল ভরুন। এই জল কিছুক্ষণ ওভাবেই রেখে দিয়ে, তারপর তা ফেলে দিন। এরপর আবার ওই পাত্রে জল ভরুন, সেই জল পান করতে পারেন। প্রথমে এই জল কোনও শিশু, বিশেষ করে কোনও শিশুকন্যাকে খেতে দিন। তা হলে প্রসন্ন হবেন মা লক্ষ্মী।


* শাস্ত্র অনুসারে উত্তর দিক হল বরুণ দেবের দিক। তাই উত্তর দিকেই জলভর্তি মাটির পাত্র রাখুন। এর ফলে জীবনে উন্নতি হবে ও উপার্জন বাড়বে। কোনও কারণ উত্তর দিকে এই পাত্র রাখতে না পারলে উত্তর-পূর্ব দিকে রাখলেও কাজ হবে।


* আপনি যদি আর্থিক সংকটে জেরবার হন, সব কাজেই বাধার মুখে পড়েন জলভর্তি কলসীর কাছে একটি প্রদীপ জ্বালিয়ে রাখুন। এর ফলে বাড়িতে পজিটিভ এনার্জি বাড়বে। মা লক্ষ্মীর আশীর্বাদ সব বাধা কেটে যাবে এবং সুখ ও সম্পদ বৃদ্ধি পাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.