এই প্রচন্ড গরমে সুস্থ থাকতে চান? আজই রুটিন থেকে ঝেড়ে ফেলুন এই ৫টি অভ্যাস

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্ম এলেই শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে শুরু করে। ডিহাইড্রেশন, ক্ষুধামন্দা, হজমের সমস্যা, এই সব সমস্যা গরমে হতে শুরু করে। তবে গরমে সুস্থ থাকতে কিছু অভ্যাস পরিহার করা প্রয়োজন। গ্রীষ্মে এই অভ্যাসগুলি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। অতিরিক্ত সূর্যালোকে যাওয়ার ফলে হিট স্ট্রোক এবং ডিহাইড্রেশন হতে পারে। এই কারণেই গ্রীষ্মের মৌসুমে কিছু জিনিসের যত্ন নিলে আপনি সম্পূর্ণ সুস্থ থাকতে পারেন। তো চলুন জেনে নিই এমন কিছু অভ্যাস সম্পর্কে যা আপনার গ্রীষ্মে এড়িয়ে চলা উচিত যাতে আপনি সুস্থ থাকতে পারেন।


গরমে এই ৫টি অভ্যাস এড়িয়ে চলা উচিত:-


সূর্যের অতিরিক্ত এক্সপোজার


সূর্যের আলো ভিটামিন ডি উৎপাদনের জন্য উপকারী। কিন্তু, সূর্যের অত্যধিক এক্সপোজার আপনার ত্বক এবং স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ক্ষতিকারক অতিবেগুনী (UV) রশ্মির দীর্ঘমেয়াদী এক্সপোজার রোদে পোড়া, অকাল বার্ধক্য এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। একটি টুপি এবং সানগ্লাসের মতো প্রতিরক্ষামূলক পোশাক পরা এবং উন্মুক্ত ত্বকে কমপক্ষে SPF ৩০ বা তার বেশি যুক্ত সানস্ক্রিন প্রয়োগ করা গুরুত্বপূর্ণ। পিক আওয়ারে (সকাল ১০টা থেকে বিকাল চারটে পর্যন্ত) বাইরে বের হওয়া এড়িয়ে চলুন। ট্যানিং বিছানা এড়িয়ে চলুন কারণ এটি আপনার ত্বকের ক্ষতি এবং ক্যান্সারের ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।


জলশূন্যতা


আপনি যদি পর্যাপ্ত জল বা তরল পান না করেন তবে গ্রীষ্মে ডিহাইড্রেশন হতে পারে। যার কারণে আপনি মাথা ঘোরা, ক্লান্তি এবং মাথাব্যথা অনুভব করতে পারেন। সারাদিন প্রচুর জল পান করুন, বিশেষ করে বাইরে যাওয়ার সময়। অ্যালকোহল, চিনিযুক্ত পানীয় এবং ক্যাফিনযুক্ত পানীয়ের অত্যধিক ব্যবহার এড়িয়ে চলুন, কারণ এগুলো আপনার ডিহাইড্রেশনের ঝুঁকি বাড়ায়। আপনি যদি তৃষ্ণার্ত বোধ করেন তবে এটি একটি লক্ষণ যে আপনি ইতিমধ্যেই ডিহাইড্রেটেড, তাই হাইড্রেটেড থাকার চেষ্টা করুন।


অস্বাস্থ্যকর খাবার


গ্রীষ্মকালে বারবিকিউ, পিকনিক এবং আইসক্রিমের মতো অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলুন। উচ্চ ক্যালোরি এবং মিষ্টি খাবারের অত্যধিক ব্যবহার ওজন বাড়াতে পারে এবং হজমশক্তিও খারাপ করতে পারে। অতএব, আপনার প্রক্রিয়াজাত এবং ভাজা খাবার, চিনিযুক্ত স্ন্যাকস এবং মিষ্টি পানীয় গ্রহণ সীমিত করুন। ভাজা খাবারের পরিবর্তে ভাজা বা ভাজা খাবার বেছে নিন এবং স্ন্যাকস হিসেবে তাজা ফল ও সবজির মতো স্বাস্থ্যকর বিকল্প বেছে নিন।


শরীরচর্চা


গ্রীষ্মের সময় অলস জীবনধারা এড়ানো গুরুত্বপূর্ণ। সাধারণ স্বাস্থ্য এবং সুস্থতার জন্য নিয়মিত শারীরিক ব্যায়াম অপরিহার্য। ব্যায়ামের জন্য সময় দিন এবং হাঁটার জন্য যান, সাইকেল চালান, সাঁতার কাটুন বা অন্যান্য বাইরের কাজে নিজেকে যুক্ত করুন। দীর্ঘ সময়ের জন্য বসা থেকে বিরতি নিন, বিশেষ করে যদি আপনার ডেস্ক জব থাকে বা বাড়ির ভিতরে অনেক সময় ব্যয় হয়।


সানস্ক্রিন ভুলবেন না


সানস্ক্রিন শুধুমাত্র সমুদ্র সৈকত বা পুলের পাশের জন্য নয়, এটি প্রতিদিন ব্যবহার করা উচিত। UV রশ্মি এমনকি মেঘলা দিনেও উপস্থিত থাকে এবং জানালা দিয়ে প্রবেশ করতে পারে। তাই আপনার ত্বককে প্রতিনিয়ত রক্ষা করা জরুরি। সানস্ক্রিন এড়িয়ে যাওয়া আপনার রোদে পোড়া, অকাল বার্ধক্য এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। কমপক্ষে SPF ৩০ সহ সানস্ক্রিন বেছে নিন এবং এটি আপনার মুখ, ঘাড়, কান এবং হাত সহ সমস্ত উন্মুক্ত ত্বকে প্রয়োগ করুন।


গ্রীষ্মের ঋতুতে একটি নিরাপদ এবং উপভোগ্য সময় নিশ্চিত করতে অস্বাস্থ্যকর অভ্যাস থেকে সাবধান থাকা গুরুত্বপূর্ণ। সূর্যের অতিরিক্ত এক্সপোজার এড়িয়ে চলুন, হাইড্রেটেড থাকুন, সুষম খাদ্য বজায় রাখুন, শারীরিক কার্যকলাপকে অগ্রাধিকার দিন এবং সানস্ক্রিন লাগান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.