কখন ও কীভাবে খাবেন ফল? আয়ুর্বেদ শাস্ত্রে রয়েছে বিশেষ নিয়মের উল্লেখ, জেনে নিন



 ODD বাংলা ডেস্ক: আয়ুর্বেদ অনুসারে, তাজা ফলগুলি অন্যান্য খাদ্য আইটেমের তুলনায় খুব হালকা এবং সহজপাচ্য বলে মনে করা হয়। যখন এটি একটি ভারী খাবারের সাথে বা পরে খাওয়া হয়, তখন সবচেয়ে ভারী খাবার হজম না হওয়া পর্যন্ত এটি পেটে থাকে। এর ফল হল যে এটি সাধারণত খুব বেশিক্ষণ পেটে থাকে এবং আমাদের পাচন রস দ্বারা অতিরিক্ত সিদ্ধ হয় এবং গাঁজন শুরু করে। আয়ুর্বেদে এই অত্যধিক পাকা, গাঁজানো ময়লাকে 'আমা' বা ভুলভাবে হজম হওয়া খাদ্যের বিষ বলে।


এই আর্দ্র, অম্লীয় বর্জ্য আমাদের পরিপাকতন্ত্রে জমা হয়, যেখানে এটি আমাদের হজমকে প্রভাবিত করে। আমাদের পরিপাক রসের নির্গমনে বাধা, পুষ্টির শোষণ এবং সম্ভাব্য বদহজম, খাদ্য সংবেদনশীলতা এবং অন্ত্রের প্রদাহে অবদান রাখে। তাই, আয়ুর্বেদ অনুসারে খাবারের সাথে বা পরে নয়, একা ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাহলে চলুন জেনে নেই ফল খাওয়ার কিছু নিয়ম যা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ:-


আয়ুর্বেদ অনুযায়ী ফল খাওয়ার উপায়:-


খাবারের ১ ঘন্টা আগে বা ২ ঘন্টা পরে ফল খান।


খাবারের সাথে বা পরে আপনার ফল কখনই গ্রহণ করবেন না।


দুধ বা দইয়ের সাথে আপনার ফল মিশ্রিত করবেন না


ফলের রস তখনই খান যখন আপনার হজম খারাপ হয়, ঠিকমতো চিবানো যায় না বা দুর্বলতা থাকে।


দিনে বা রাতে দেরিতে ফল খাবেন না।


ফল এবং দুধ মেশানোর সময় আয়ুর্বেদিক টিপস:


খাঁটি মিষ্টি ও পাকা ফলের সাথে দুধ খেতে হবে।


একটি পাকা মিষ্টি আম দুধের সাথে মিশিয়ে খাওয়া যেতে পারে।


-অ্যাভোকাডো দুধের সাথে মেশানো যেতে পারে (এটি ক্রিমি, মাখনযুক্ত এবং সামান্য ক্ষয়কর)। শুকনো ফল যেমন কিশমিশ, খেজুর ও ডুমুর দুধের সাথে খেতে পারেন।


- দুধের সাথে সব বেরি (স্ট্রবেরি সহ) মেশানো এড়িয়ে চলুন। যখন আমরা দুধে জামুন মেশাই, তখন এমন হতে পারে যে দুধ ততক্ষণে দই না। কিন্তু, এটি আমাদের প্রাথমিক হজমের পরে বিস্ফোরিত হবে।


কলা মিষ্টি হলেও দুধের সঙ্গে খাওয়ার পর হজমের প্রভাবে টক হবে, তাই দুটোই একসঙ্গে খাওয়া উচিত নয়।


-সাধারণত, দুধ এবং ফল আলাদাভাবে খেতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.