কাঁচা নাকি পাকা কোন ধরনের পেঁপে ডায়াবেটিসে উপকারী, দেখে নিন বিস্তারিত





 ODD বাংলা ডেস্ক: সারা বিশ্বজুড়ে ক্রমে বেড়ে চলেছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। এখন প্রায় প্রতি ঘরে ডায়াবেটিসের রোগী। ক্রমে এই রোগ প্রসার লাভ করছে। একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে প্রতি ব্যক্তিকে থাকতে হয় সতর্ক। খাদ্যাভ্যাস থেকে জীবনযাত্রায় সর্বত্র আনতে হয় পরিবর্তন। সঠিক সময় পরিবর্তন না করলে বাড়তে পারে এই রোগ। আজ টিপস রইল ডায়াবেটিসের রোগীদের জন্য। ডায়াবেটিসে আক্রান্ত হলে সবার আগে নজর দিন খাদ্যতালিকায়। সঠিক খাদ্যগ্রহণের মাধ্যমে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা সম্ভব। আজ রইল একটি বিশেষ খাবারের হদিশ। নানান গুণে সমৃদ্ধ পেঁপে ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী কি না।


বিশেষজ্ঞের মতে, ডায়াবেটিসের রোগীরা সব সময় এমন খাবার খান যা স্বাস্থ্যের উন্নতি করবে। ভুল খাবার রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয়। ডায়াবেটিস দু ধরনের হয়। টাইপ ১ ডায়াবেটিস অটো ইমিউন প্রতিক্রিয়া দ্বারা তৈরি হয়। এটি অগ্ন্যাশয়ের কোষগুলোকে ধ্বংস করে যা ইনসুলিনের তৈরি করে। দ্বিতীয়টি হল টাইপ ২। যা ইনসুলি প্রতিরোধের ফলাফল। এতে শরীর কার্যকর ভাবে ইনসুলিনের ব্যবহার করতে পারে না।


পাকা পেঁপে -তে আছে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ই এবং ভিটামিন কে। ১০০ গ্রাম পাকা পেঁপেতে আছে ৩১ ক্যালোরি, ০.৬ গ্রাম প্রোটিন, ০.১ গ্রাম চর্বি, ৭.২ গ্রাম কার্বোহাইড্রেট এবং ২.৬ গ্রাম প্রোটিন। এতে থাকা পেপইন দ্রুত খাবার হজমে সাহায্য করে। পরিপাকতন্ত্রের জন্য উপকারী।


তেমনই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে চাইলে ডায়েটে রাখতে পারেন পেঁপে। এটি গ্লাইসেমিক ইনডেক্সে পূর্ণ। এটি রক্তে শর্করার মাত্রা বাড়ায় না।


তবে, ডায়াবেটিসের রোগীদের জন্য পাকা পেঁপে-র থেকে অনেক ভালো কাঁচা পেঁপে। কারণ কাঁচা পেঁপে-তে চিনি কম থাকে। এতে উচ্চ ফাইবার আছে। কম চর্বিযুক্ত এটি। কাঁচা পেঁপে-তে আছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরা. সোডিয়াম। যা রক্তে শর্করার মাত্রা রাখে নিয়ন্ত্রণে।


তবে, প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ কাঁচা পেঁপে খেলে মিলবে উপকার। ১ কাপের বেশি কাঁচা পেঁপে খাবেন না। এতে কম ক্যালোরি থাকলেও প্রকৃতিক জৈব চিনি আছে। যা শর্করার মাত্রা বাড়িয়ে দেয়।


এরই সঙ্গে নিয়মিত ডাক্তারি পরামর্শ নিন। ডায়াবেটিসে আক্রান্ত হলে নিয়ম মেনে ওষুধ খেতে হবে। তা না হলে এই রোগ প্রভাব ফেলবে সারা শরীরের সকল অঙ্গের ওপর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.