ভারতীয় চলচ্চিত্রকে বিশ্বের দরবারে তুলে ধরা ছবি পথের পাঁচালী সম্পর্কে ৫টি তথ্য

ODD বাংলা ডেস্ক: সত্যজিৎ রায় পরিচালিত 'পথের পাঁচালি' ছবিটি সর্বকালের সেরা কালোজয়ী ছবিগুলির মধ্যে অন্যতম। জেনে নিন এই ছবিটি সম্পর্ক ৫টি তথ্য-

১. সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ সর্বকালের অন্যতম সেরা চলচ্চিত্র হিসাবে বিবেচিত হয়। ছবিটি ভারতীয় চলচ্চিত্রের একটি টার্নিং পয়েন্ট ছিল যা সমান্তরাল সিনেমা আন্দোলনের সূচনা করেছিল।

২. অপু ট্রিলজির প্রথম ছবি হিসাবে এটি ১৯৫৫ সালের ২৬ অগাস্ট মুক্তি পেয়েছিল।যদিও এটি পরিচালক সত্যজিৎ রায়ের প্রথম চলচ্চিত্র, এটি বিশ্বজুড়ে সমালোচনা এবং জনপ্রিয়তার প্রশংসা অর্জন করেছিল।

৩. ছবিটি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ১৯২৯ সালের বাংলা উপন্যাস 'পথের পাঁচালী' অবলম্বনে নির্মিত। পথের পাঁচালী আক্ষরিক অর্থ 'একটি ছোট্ট রাস্তার গান'।

৪. ছবিটি শেষ হতে ৫ বছর সময় লেগেছে। তহবিলের ঘাটতির কারণে, সত্যজিত রায় তাঁর জীবন বীমা পলিসি বিক্রি করে দেন, শুধু তাই নয় আর্থিক সঙ্কট থেকে বেরিয়ে আসার জন্য স্ত্রীর গহনা বন্ধক রাখেন। ছবিটি অবশেষে পশ্চিমবঙ্গ সরকারের সহায়তায় শেষ হয়েছিল।

৫. ১৯৫6 সালে চলচ্চিত্রটি কান চলচ্চিত্র উৎসবে বেস্ট হিউম্যান ডকুমেন্টারি পুরস্কার পেয়েছিল। ২০১৮ সালে, ছবিটি বিবিসির সর্বকালের সেরা ১০০টি বিদেশি চলচ্চিত্রের তালিকায় অন্তর্ভুক্ত ছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.