এক গ্লাস আখের রসেই লুকিয়ে রূপ আর লাবণ্যের গোপন কথা, চুল ও ত্বকের সুরক্ষায় জুড়ি মেলা ভার



 ODD বাংলা ডেস্ক: সতেজ আর স্বাস্থ্যকর পানীয়গুলির মধ্যে একটি হল আখের রস। পরিপাকতন্ত্রকে সতেজ করার পাশাপাশি লিভারের কার্যকারিতা বৃদ্ধি করতে এর জুড়ি মেলা ভার। এটি ১০০ শতাংশ প্রকৃতিক রস। কিন্তু আপনি জানেন কি আখের রস শুধুমাত্র স্বাস্থ্যের জন্য উপকারী নয়, এটি আপনার সৌন্দর্য্য বৃদ্ধির জন্য যথেষ্ট কার্যকরী। এই রসে রয়েছে আয়রন, কার্বোহাইড্রেট, জিঙ্ক। এটি চুল, ত্বকের সমস্যার জন্য খুব উপকারী। গরমের দিনে একগ্লাস ঠান্ডা আখের রস সৌন্দর্য্য বৃদ্ধির জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।


রূপ আর লাবণ্যের জন্য আখের রসের গুরুত্ব


১. আখের রস ব্রণ নিরাময় করতে পারে। আখের রসে আলফা হাইড্রক্সি অ্যাসিডের উপস্থিতি থাকে। এটি ত্বককে এক্সফোলিয়েট করে যা ত্বকের ছিদ্রগুলিতে হ্রাইম জমা হওয়া প্রতিরোধ করতে। তাই ব্রণ হতে পারে না।


২. অকাল বার্ধক্য রোগে আখের রস গুরুত্বপূর্ণ। এটিতে প্রচুর পরিমাণ ভিটামিন ও খনিজ লবণ থাকে। তাছাড়াও থাকে পলিফেনল ও অ্যামিনো অ্যাসিড। যা অক্সিডেন্টের বৈশিষ্ট্য বহন করে। একার রস ত্বককে নরম ও কোমল রাখতে সাহায্য করে। ত্বকের সূক্ষ্ণ রেখা ও বলি রেখা কমিয়ে দিতে পারে।


৩. ত্বককে ময়েশ্চারাইজ ও হাইড্রেট করে আখের রস। এটি প্রচুর পরিমাণে গ্রাইকোলিক অ্যাসিড রয়েছে। যা ত্বকের আদ্রতার ভাব বজায় রাখতে পারে। গরমকালে নিয়মিত আখের রস খেলে ফ্ল্যাকি ত্বক ও ত্বকের নিস্তেজতা ও ত্বকের রুক্ষতা দূর হয়।


৪. আখের রস চুলের বৃদ্ধিতে সহায়ক। এটিতে প্রচুর পরিমাণে B12, A, এবং C এবং জিঙ্ক, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়ামের মতো খনিজ পদার্থ রয়েছে। এই পুষ্টিগুলি আমাজের চুলের ফলিকলগুলিতে পুষ্ট করতে পারে। পুনরুজ্জীবিত করতে ও স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সাহায্য করে।


৫. হাড় ও দাঁত শক্তিশালী করতে পারে আখের রস। আখ চিবিয়ে খাওয়া দাঁতের জন্য উপকারী। কিন্তু রসও উপকারী। এটি দাঁতের ক্ষয় রোধ করে। মুখের দুর্গন্ধ দূর করে। এটিতে ক্যালসিয়মা ও ফসফরাসের মত খনিজ থাকায় হাড় ও দাঁত শক্ত রাখে


৬. আখের রস মাথার ত্বক ময়েশ্চারাইজিং করতে ও হাইড্রেটিং করতে সাহায্য করে। চুলের স্বাস্থ্য ভাল করার জন্য এটি খুবই উপকারী। আখের রসের পুষ্টি চুলের স্বাস্থ্য আরও সুন্দর করে। মাথার ত্বকের গঠনের জন্য উপকারী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.