গরমের খাদ্যতালিকায় যোগ করুন এমন কয়টি খাবার, বাড়বে মেটাবলিজম

 


ODD বাংলা ডেস্ক: মেটাবলিজমের মাত্রা যত কম হয়, ওজন ততবৃদ্ধি পায়। একটি বয়স পর্যন্ত মেটাবলিজমের হার শরীরের প্রয়োজন অনুযায়ী স্বাভাবিক থাকে। কিন্তু, প্রতিদিনের কিছু বদঅভ্যাসের মেটাবলিজমের হার কমে যায়। এর ফলে বাড়তে থাকে ওজন। গরমে রইল সমস্যা থেকে মুক্তির উপায়। খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। এতে বাড়বে মেটাবলিজম। দেখে নিন কী কী খেলে মিলবে উপকার।


মেটাবলিজমের মাত্রা সঠিক রাখতে রোজ পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। দিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এতে মিলবে উপকার। বাড়বে মেটাবলিজমের মাত্রা। এতে কমব ওজন।


লস্যি খান নিয়ম করে। গরমে লস্যি খাওয়া স্বাস্থ্যর জন্য উপকারী। নিয়ম করে লস্যি খেলে মেটাবলিজমের মাত্রা ঠিক থাকে। দই দিয়ে এটি তৈরি হয়। দইতে রয়েছে নানান উপকারী উপাদান। আছে উপকারী ব্যাকটেরিয়া যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। মেনে চলুন এই বিশেষ টিপস।


লেবুর শরবত খেতে পারেন। মেটাবলিজমের মাত্রা বাড়াতে বেশ উপকারী লেবুর শরবত। এটি দূর করে স্বাস্থ্য জটিলতা। এটি কমাবে বাড়তি মেদ। মেটাবলিজমের মাত্রা ঠিক রাখতে নিয়ম করে লেবুর শরবত খান। এতে থাকে ভিটামিন সি স্বাস্থ্যের জন্য উপকারী।


বিশেষজ্ঞের মতে, প্রবল মানসিক চাপের কারণে হরমোন কার্টিসল নিঃসৃত হয়। এর কারণে ওজন বৃদ্ধি পায়। মানসিক অবসাদে যারা ভুগছেন, তারা এমন সমস্যায় পড়তে পারেন। তাই মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।


এরই সঙ্গে পর্যাপ্ত সময় না ঘুমালে মেটাবলিজম কমে যায়। দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এতে যেমন মেটাবলিজম বাড়বে তেমন শরীর থাকবে সুস্থ।


৭ থেকে ৮ ঘন্টা বসে থাকছেন। আবার অফিস যাচ্ছেন ও ফিরছেন গাড়িতে। সারাটা দিন মানসিক পরিশ্রম হলেও শারীরিক পরিশ্রম একেবারেই হচ্ছে না। এর কারণে বাড়ে ওজন। তাই সারাদিন যতটা পারবেন অ্যাক্টিভ থাকুন। এতে মিলবে উপকার।


রোজ এক্সারসাইজ করুন। অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে শরীর সুস্থ থাকবে। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই টোটকা। সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো রাখুন। আর স্বাস্থ্যকর খাবার খান। এড়িয়ে চলুন দোকানের খাবার। এই ধরনের খাবারে অধিক নুন ও অধিক চিনি থাকে। যা একাধিক রোগের কারণ। এবার থেকে গরমে মেনে চলুন এই সকল টোটকা। খাদ্যতালিকা থেকে নজর দিন শরীর চর্চার দিকে। মিলবে উপকার। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.