মিলল ছাড়পত্র, ফতিমার মতো একাধিক ধর্মান্তরিত মহিলার কাহিনি নিয়ে আসছে ‘দ্য কেরালা স্টোরি’

 


ODD বাংলা ডেস্ক: বহুদিন ধরে খবরে রয়েছে, ‘দ্য কেরালা স্টোরি’। প্রায় ১০টি পরিবর্তনের পর মুক্তির ছাড়পত্র পেল সুদীপ্ত সেন পরিচালিত বিপুল শাহ প্রযোজিত ‘দ্য কেরালা স্টোরি’। এই ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি ও সিদ্ধি আদানি। হিন্দি ছাড়াও তামিল, তেলেগু ও মালায়ালি ভাষায় মুক্তি পেতে চলেছে ছবিটি।


ছবির টিজার প্রকাশ্যে আসার পর থেকেই তা খবরে। টিজারে দেখানো হয়েছে, কেরল থেকে ৩২,০০০ মহিলাকে ধর্মান্তরিত করে তাদের সিরিয়া ও আফগানিস্তানে আইএসআইয়ের প্রশিক্ষণ শিবিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। ছবির কেন্দ্রে রয়েছেন আদা শর্মা। শালিনী উন্নিকৃষ্ণান থেকে তিনি কীভাবে ফতিমা বা হলেন তা নিয়ে ছবির গল্প। ছবিতে শালিলীর মতো একাধিক মেয়ের কাহিনি ফুটে উঠেছে। তবে, ছবি মুক্তির আগে থেকেই ছবি নিয়ে নানান বিতর্ক হয়েছিল। রাজনীতির সঙ্গে যুক্ত কিছু ব্যক্তি দাবি করেন, এমন ঘটনা কেরলের নয়। ছবিটি ধর্ম ও রাজ্যের মানুষের মনে খারাপ প্রভাব ফেলবে। তেমনই কেউ বলেন মিথ্যাচার রয়েছে ছবিতে। আবার অনেকে ছবি ব্যান্ড করার দাবি তোলেন। সেই সকল বিতর্ক পার করে অবশেষে ৫ মে মুক্তি পাচ্ছে ‘দ্য কেরালা স্টোরি’। এখন দেখার ছবিটি দর্শক মনে স্থান পায় কি না। নাকি ফের কোনও বিতর্ক তৈরি করে।


এদিকে ছবি প্রসঙ্গে আদা শর্মা বিশেষ কিছু তথ্য জানান। তিনি বলেন, ‘আমি একজন মেয়ে। তাই আমি মেয়ের কষ্ট সহজে চিনতে পারি। আমি আমাক মায়ের খুব কাছের। এটি এমন একটি মেয়ের গল্প যাকে মা ছাড়া থাকতে হয়। সেখানে ফোন ব্যবহারেরও অনুমতি নেই।’ একটি মেয়ের লড়াই নিয়ে তৈরি ছবিটি। তাঁর কঠিন লড়াইয়ের পাশাপাশি সমাজের এক কঠিন দিন ফুটে উঠেছে বলে জানা গিয়েছে। ছবিটি একটি বিশেষ বার্তা দিতে আসছে বলে মনে করছেন সকলে। ছবি প্রসঙ্গে আদা শর্মা আরও জানিয়েছিলেন, ‘আমরা এমন একটি দেশের বাস করি যেখান চিন্তা ও বাক স্বাধীনতা অনুমোদিত। সিনেমায় শালিনীকে এমন এত জায়গায় নিয়ে যাওয়া হয় যেখানে একটা মেয়েকে ভাবতেও দেওয়া হয় না। আমাদের জীবনের জন্য আমাদের গর্ব হওয়ার জন্য।’ তিনি জানান, ‘দ্য কেরালা স্টোরি রাজনীতি বা ধর্ম নিয়ে নয়। এটা সন্ত্রাস বনাম মানবতা নিয়ে তৈরি।’

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.