ঝগড়ার পর সঙ্গীকে সরি বলতে দ্বিধা?



ODD বাংলা ডেস্ক: সম্পর্কে সঙ্গীর সঙ্গে ঝগড়া, মনোমালিন্য খুব সাধারণ বিষয়। অনেক সময় সঙ্গীর সঙ্গে ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়া শুরু হয়। অনেক সময় এসব ছোটখাটো ঝগড়াও বিচ্ছেদের কারণ হয়ে দাঁড়ায়। তবে ঝগড়ার পর, কীভাবে সঙ্গীকে সরি বলবেন, সেটা খুব গুরুত্বপূর্ণ। এতে অনেক কিছু সহজ হয়ে যায়।


অনেকে ঝগড়ার পর সঙ্গীকে সরি বলতে দ্বিধা করেন। বললেও হয়তো দেরী হয়ে যায়, বা ঠিক মতো নিজেকে মেলে ধরতে পারেন না। সঙ্গীর কাছে সরি বলার সঠিক উপায় জানা থাকলে সম্পর্ক ভালো থাকবে। সেক্ষেত্রে যা করবেন-


দুঃখিত বলার সর্বোত্তম উপায় হলো সঙ্গীকে বলা যে আপনার আচরণের জন্যে আপনি কতটা দুঃখিত। এ পরিস্থিতিতে সরি বলার সময় মনের ভাব ভালোভাবে প্রকাশ করুন।


আপনার সঙ্গীকে দুঃখিত বলার সময়, সবসময় মনে রাখবেন যে, সঙ্গীকে বলাটা আপনার দোষ ছিল। কোনো দ্বিধা ছাড়াই সঙ্গীর সামনে আপনার খারাপ আচরণের জন্য দায়িত্ব নিন। নিজের খারাপ লাগা প্রকাশ করুন।


সঙ্গীর বুঝান তার সাথে করা খারাপ আচরণের জন্য আপনি অনুতপ্ত। আপনি যদি রাগ করে কিছু বলে থাকেন তবে ক্ষমা চেয়ে বলুন যে আপনি এর জন্য দুঃখিত। আপনি তাকে প্রতিশ্রুতি দিন যে ভবিষ্যতে আর কোনো ভুল হবে না।


যদি ঝগড়া বাড়তে থাকে, তাহলে সঙ্গীর কাছে ক্ষমা চান এবং তাদের আশ্বস্ত করুন যে এই ধরনের ভুল আর ঘটবে না। তাকে বলুন, এমন ভুল আর করবেন না। সঙ্গীকে আবার খুশি করার উপায়গুলিও চেষ্টা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.